ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

ফুটবল

চলে গেলেন বার্সা কিংবদন্তি কুইনি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৮
চলে গেলেন বার্সা কিংবদন্তি কুইনি ছবি: সংগৃহীত

না ফেরার দেশে চলে গেলেন বার্সেলোনার সাবেক কিংবদন্তি স্ট্রাইকার এনরিক ক্যাস্ট্রো। তবে ফুটবল বিশ্ব তাকে ‘কুইনি’ হিসেবেই চিনতো। হৃদরোগে আক্রান্ত হয়ে ৬৮ বছর বয়সে করুণ মৃত্যু হলো তার।

জানা যায়, স্প্যানিশ শহর গিজনে নিজ বাসার সামনে হেটে যাওয়ার সময় হৃদরোগে আক্রান্ত হন কুইনি। পরে তকে হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করেন।

স্পেন জাতীয় দলের হয়ে খেলা কুইনি অবশ্য ক্লাব ফুটবলে বার্সা থেকে স্পোর্টিং গিজনেই ক্যারিয়ারের সেরা সময় কাটিয়েছেন। দুই মেয়াদে দলটির হয়ে সব ধরনের প্রতিযোগিতায় প্রায় ৫০০ ম্যাচ খেলেছিলেন। যেখান থেকে গোল আদায় করে নিয়েছে ২৭৫টি।

কাতালানদের হয়ে খেলেছেন ১৪২ ম্যাচ। গোল করেছেন ৭৭টি।

স্পেন জাতীয় দলের হয়ে ১৯৭০ থেকে ১৯৮২ পর্যন্ত ৩৫টি ম্যাচ খেলার সুযোগ হয়েছে কুইনির। খেলেছেন ১৯৭৮ সালে আর্জেন্টিনা ও ১৯৮২ সালে ঘরের মাঠের বিশ্বকাপও।

এদিকে ১৯৮১ সালে কুইনির জীবনে এক দুর্ঘটনা ঘটে। বার্সার হয়ে হারকিউলিসের বিপক্ষে জোড়া গোল করার পর অপহরণ হয়েছিলেন তিনি। তাকে অস্ত্রের মুখে ভ্যানে উঠানো হয়েছিল। তবে ২৫ দিন পর তিনি মুক্তি পেলেও সাংবাদিকদের কাছে তিনি আক্রমণকারীদের নাম বলেননি।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, ২৮ ফেব্রুয়ারি, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।