ঢাকা, শুক্রবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩১ মে ২০২৪, ২২ জিলকদ ১৪৪৫

ফুটবল

নেইমারের প্রেরণা মেসি-রোনালদো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৮
নেইমারের প্রেরণা মেসি-রোনালদো মেসি ও রোনালদোর সঙ্গে নেইমার-ছবি: সংগৃহীত

নিজের সাবেক সতীর্থ ও বার্সেলোনা অধিনায়ক লিওনেল মেসি ও জুভেন্টাস তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর প্রতি বিশেষ শ্রদ্ধা পোষণ করেন প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) তারকা নেইমার। মেসির সঙ্গে বার্সায় সতীর্থ হিসেবে চার মৌসুম খেলার পাশাপাশি লা লিগায় রিয়াল মাদ্রিদের বিপক্ষে খেলার সময় রোনালদোর প্রতিপক্ষ হিসেবেও খেলেছেন বহু ম্যাচ। এই সময়ে দুই মহাতারকার কাছ থেকে অনেক শিক্ষাও অর্জন করেছেন বলে জানালেন এই ব্রাজিলিয়ান তারকা।

বিশ্ব ফুটবলে দীর্ঘদিন থেকেই রাজত্ব করছেন মেসি ও রোনালদো। দলীয় ও ব্যক্তিগত অর্জনে বাকি সবাইকে অনেক পেছনে ফেলে দিয়েছেন এই দুই ফুটবল জিনিয়াস।

২০১৭ সালে ট্রান্সফার ফি’র বিশ্ব রেকর্ড গড়ে বার্সা থেকে পিএসজিতে যাওয়ার পেছনে নেইমারের উদ্দেশ্য যেমন ছিল মেসির ছায়া থেকে বের হয়ে একক ক্যারিয়ার গড়া, তেমনি ব্যালন ডি’অর জয়ে মেসি ও রোনালদোর প্রতিদ্বন্দ্বী হিসেবে আবির্ভূত হওয়া।

যে উদ্দেশ্যে পিএসজি ছেড়েছিলেন নেইমার, তার সেই উদ্দেশ্য এখনও অধরা রয়ে গেছে। বরং বার্সায় যা অর্জন করতে পেরেছিলেন তার ধারেকাছেও ঘেঁষতে পারছেন না তিনি। তাই তাদের বহু অর্জনে সমৃদ্ধ ক্যারিয়ার থেকে নিজের জন্য প্রেরণা খুঁজে নিচ্ছেন এই ফরোয়ার্ড।

‘আমি মেসির সঙ্গে খেলেছি, যে কিনা আমার মতে সর্বকালের অন্যতম সেরা ফুটবলার এবং সে আমার ফুটবলের আইডল। ’ প্লেয়ার্স ট্রিবিউনের সঙ্গে সাম্প্রতিক এক সাক্ষাৎকারে বলেন নেইমার।

‘মেসির সঙ্গে, আমি প্রতিদিন কিছু না কিছু শিখেছি, সেটা অনুশীলনের সময় হোক কিংবা তার সঙ্গে খেলার সময় হোক। সেগুলো আমাকে শক্তি জুগিয়েছে এবং মাঠে আমার সামর্থ্য বাড়িয়ে দিয়েছে কারণ আমি তার কাছ থেকে শিখেই গেছি। ’

‘আর রোনালদোর ক্ষেত্রে, সে একজন দানব। তার মুখোমুখি হওয়া আনন্দের এবং সম্মানেরও, কিন্তু আমাদের (পিএসজি) আরও প্রস্তুত হতে হবে। ’

‘সে ফুটবলের অন্যতম সেরা। তার মোকাবেলা করতে হলে আপনাকে স্মার্ট এবং সতর্ক হতে হবে, এবং একই সময় আপনি অনেক কিছু শিখতেও পারবেন। ’

‘তারা দুজনেই বড় মাপের মানুষ যাদের মধ্যে আমি মিল খুঁজি কারণ আমি শিখতে চাই। আমি আরও চাই, আমি জিততে চাই, আমি আরও বেশি গোল করতে আর ট্রফি জিততে চাই। তাই, আমি প্রতিদিন তাদের কাছ থেকে শিখি।

ব্যালন ডি’অরের ভোটাভুটিতে এখন পর্যন্ত দু’বার মেসি ও রোনালদোর পর তৃতীয় স্থানে থেকে শেষ করেছেন নেইমার। আর ২০১৮ সালে এসে তালিকা থেকে ছিটকেই পড়েছেন তিনি। তবে নতুন মৌসুমে এসে লিগ ওয়ানে বেশ ভালোই শুরু করেছেন ২৬ বছর বয়সী তারকা ফুটবলার। এই মৌসুমে এরইমধ্যে ৯ ম্যাচে ৮ গোল করেছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৮
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।