ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

যথাযথ প্রমাণের অভাবে বেঁচে গেলেন নেইমার

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, অক্টোবর ১, ২০২০
যথাযথ প্রমাণের অভাবে বেঁচে গেলেন নেইমার আলভারো ও নেইমার

বর্ণবৈষম্যমূলক মন্তব্যের জন্য কোনো প্রকার শাস্তির মুখোমুখি হতে হচ্ছে না প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) ফরোয়ার্ড নেইমার এবং অলিম্পিক মার্শেই ডিফেন্ডার আলভারো গনসালেসকে। বুধবার (৩০ সেপ্টেম্বর) বিষয়টি নিশ্চিত করেছে লিগ দে ফুটবল প্রফেশনালের (এলএফপি) শৃঙ্খলা কমিশন।

মূলত প্রমাণের অভিযোগে বেঁচে যাচ্ছেন ফ্রান্সের শীর্ষ ফুটবল লিগের এই দুই তারকা। লিগ ওয়ান কমিটি এক বিবৃতিতে জানায়, ‘নথিপত্র পরীক্ষা, খেলোয়াড় এবং ক্লাব প্রতিনিধিদের শুনানির পর, কমিশন সিদ্ধান্তে এসেছে, ম্যাচের সময় নেইমারের বিরুদ্ধে আলভারোর করা অথবা আলভারোর বিরুদ্ধে নেইমারের করা বৈষম্যমূলক মন্তব্য প্রমাণ করার যথাযথ প্রমাণাদি পাওয়া যায়নি। ’

আলভারোর বিপক্ষে বর্ণবাদী মন্তব্যের জন্য নেইমার অভিযোগের আঙুল তোলেন গত মাসে। ১৪ সেপ্টেম্বর লিগ ওয়ানে মুখোমুখি হয়েছিল দুই চির প্রতিদ্বন্দ্বী পিএসিজ-মার্শেই। সেই আগুন ঝরানো ক্লাসিকোতে নিজেদের মাঠ পার্ক দে প্রিন্সেসে ফরাসি চ্যাম্পিয়নরা হারে ১-০ ব্যবধানে। তবে ম্যাচটি আলোচনায় ওঠে আসে কয়েকটি কারণে।  

এক ফাউলকে কেন্দ্র করে দু’দলের ৫ খেলোয়াড় মাঠ ছাড়েন লাল কার্ড দেখে। যেখানে ছিলেন পিএসজির নেইমারও। দু’দলের মাঝে ঝামেলা বেধে যায় খেলার অতিরিক্ত সময়ের শেষ মিনিটে। একটি ফাউলকে কেন্দ্র করে ধাক্কাধাক্কিতে জড়ায় দুই দলের ফুটবলাররা। এমনকি একজন আরেকজনকে লাথি মারতেও দেখা যায়।  

এই ঘটনায় রেফারি লাল কার্ড দেখান পিএসজির নেইমার, লেভিন কুরজাওয়া ও লিয়ান্দ্রো দানিয়েল পারেদেস এবং মার্শেইয়ের জর্ডান আমাভি ও দারিও বেনেদেত্তোকে। এছাড়া পুরো ম্যাচে লাল-হলুদ মিলিয়ে মোট ১৭টি কার্ড দেখানো হয়।

পিএসজির হয়ে শেষ খেলোয়াড় হিসেবে লাল কার্ড দেখেন নেইমার। তিনি প্রতিপক্ষের আলভারো গনসালেসের মাথার পেছনে হাত দিয়ে আঘাত করেন। রেফারি ভিএআর (ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি) দেখে বিষয়টি নিশ্চিত হন। যদিও দু’জনকে এর আগে বিতর্কে জড়াতে দেখা যায়।

পরে আলভারোর বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ তোলেন নেইমার। এক টুইটে ২৮ বছর বয়সী ব্রাজিলিয়ান সুপারস্টার জানান, সে বর্ণবাদী, তাই আমি তাকে আঘাত করেছি। তবে আমার একটাই আফসোস, আমি তার মুখে আঘাত করতে পারিনি।

আরেক টুইটে নেইমার পরিষ্কার করে জানান, আমার আক্রমণটা ভিএআর সহজেই দেখিয়ে দিল। এখন আমি দেখতে চাই যে, আমাকে বানর বলে গালি দিয়েছে তার চেহারাটা। এটাই আমি দেখতে চাই। আমি রেইনবো ফ্লিক করলে আমাকে শাস্তি দেওয়া হয়, আঘাত করার জন্য আমাকে লাল কার্ড দেখতে হয়। তাদের কি হবে? তারপর কি? 

নেইমারের অভিযোগ আমলে নিয়ে এই ঘটনার তদন্ত শুরু করে এলএফপি। তবে পর্যাপ্ত প্রমানাদি না থাকায় কোনো শাস্তির পথে হাঁটছে না লিগ কর্তৃপক্ষ। যার কারণে বেঁচে যাচ্ছেন নেইমার-আলভারো উভয়েই।  

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।