ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

ফুটবল

মেসিবিহীন বার্সাকে কেউ আর আগের মতো ভয় পায় না

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, আগস্ট ২২, ২০২১
মেসিবিহীন বার্সাকে কেউ আর আগের মতো ভয় পায় না

লা লিগার নতুন মৌসুম নিজেদের দ্বিতীয় ম্যাচেই হোঁচট খেয়েছে বার্সেলোনা। পুঁচকে অ্যাতলেতিক বিলবাও রুখে দিয়েছে তাদের।

আর তাতেই কোচ রোনাল্ড কোম্যানের উপলব্ধি, আগের মতো লিগের ক্লাবগুলো আর বার্সাকে সমীহ করছে না। তিনি মেসির অভাব টের পাওয়ার কথাও স্বীকার করে নিয়েছেন।

গত শনিবার রাতে বিলবাওয়ের ঘরের মাঠ থেকে ১-১ গোলে ড্র নিয়ে ফিরেছে বার্সা। ম্যাচের অধিকাংশ সময় আসলে এগিয়ে ছিল স্বাগতিকরাই। তবে দলের নতুন তারকা মেমফিস ডিপাই শেষদিকে গোল করায় লজ্জার হাত থেকে রক্ষা পায় কাতালান জায়ান্টরা।  

এর আগে মৌসুমে নিজেদের প্রথম ম্যাচে ৪-২ গোলে জিতেছিল মেসিবীহিন বার্সা। কিন্তু দ্বিতীয় ম্যাচেই সেই ঝাঁজ উধাও। আসলে মেসি মানে প্রতিপক্ষের উপর বাড়তি চাপ। তাকে আটকাতে প্রতিপক্ষের রক্ষণের ঘাম ঝরে যায়। তারপরও রক্ষণের বাঁধা ডিঙিয়ে ফাঁক তৈরি করে বার্সাকে গোল পাইয়ে দিতেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। এগুলো ছিল বার্সার ম্যাচের পরিচিত দৃশ্য। কিন্তু এখন সেসব অতীত।  

বিলবাও ম্যাচের পর মেসির অভাব অনুধাবন করে কোম্যান বলেন, ‘এক কথা বারবার বলতে ভালো লাগে না, কিন্তু আমরা বিশ্বের সেরা খেলোয়াড়ের কথা বলছি। মেসি যখন ছিল তখন প্রতিপক্ষ দলগুলো আরও বেশি ভয়ে থাকতো। মেসিকে যখন পাস দেওয়া হতো, সে তা সহজে হারাতো না। সে মাঠে নেই তা ভালোভাবেই বুঝতে পারছি। কিন্তু আমাদের কিছুই করার নেই। ’

বিলবাওয়ের মাঠে যেভাবে খেলেছে বার্সা, তাতে ড্র হওয়ায় অবাক হননি কোম্যান। তিনি বলেন, ‘খেলার শুরুতে একাধিক কঠিন পরিস্থিতি তৈরি হয়েছিল। বিলবাও আমাদের ওপর চাপ সৃষ্টি করছিল। এমন খেললে ড্র হওয়াই ঠিক আছে। এভাবে খেলা নিজেদের বিপদ ডেকে আনার মতোই। ড্র নিয়ে আমার কোনও অভিযোগ নেই। ’

এদিকে মেসি পিএসজিতে নাম লেখালেও এখনও নতুন ক্লাবের জার্সিতে মাঠে নামেননি। তবে মাঠে নামার আগেই তাকে ঘিরে প্যারিসে যে উন্মাদনা তা কাজে লাগিয়ে বিপুল পরিমাণ আয় করে বসে আছে ফরাসি জায়ান্টরা। শুধু জার্সি বিক্রি করেই তাদের আয় মেসির বার্ষিক (সবমিলিয়ে প্রায় ৪০ মিলিয়ন ইউরো) বেতনের প্রায় সমান।  

অপরদিকে যে অর্থের অভাবে মেসিকে ছাড়তে হয়েছে বার্সাকে, সেই আর্থিক দুর্দশা থেকে মুক্তি মিলছে না তাদের। মেসি চলে যাওয়ায় বার্সার জার্সি বিক্রিও কমে প্রায় অর্ধেকে নেমে এসেছে। আবার মাঠের পারফরম্যান্সেও এর প্রভাব পড়তে শুরু করেছে। মেসির বিকল্প খুঁজে পাওয়া তো প্রায় অসম্ভব। সবমিলিয়ে বার্সার সামনে হয়তো খুব কঠিন সময়ই অপেক্ষা করছে।  

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, আগস্ট ২২, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa