ঢাকা, শুক্রবার, ১৩ কার্তিক ১৪২৮, ২৯ অক্টোবর ২০২১, ২১ রবিউল আউয়াল ১৪৪৩

ফুটবল

দুই বছরের চুক্তিতে ‘ঘরে’ ফিরলেন রোনালদো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২১
দুই বছরের চুক্তিতে ‘ঘরে’ ফিরলেন রোনালদো

জুভেন্টাস ছেড়ে ক্রিস্টিয়ানো রোনালদোর ম্যানচেস্টার ইউনাইটেডে ফেরার খবর আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল। কিন্তু আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষর বাকি ছিল।

এবার সেটাও হয়ে গেল।  

আজ মঙ্গলবার রেড ডেভিলদের সঙ্গে দুই বছরের চুক্তিতে স্বাক্ষর করেছেন পর্তুগিজ উইঙ্গার। তবে দুই পক্ষ চাইলে আরও এক মৌসুম মেয়াদ বৃদ্ধির সুযোগ রাখা হয়েছে। ফলে এক যুগ পর সমর্থকদের ভাষায় ‘ঘরে’ ফিরলেন তিনি।  

চুক্তি অনুযায়ী, রোনালদোর জন্য ১৫ মিলিয়ন ইউরো (১২.৮৫ পাউন্ড) খরচ করেছে ইউনাইটেড। এছাড়া ৩৬ বছর বয়সী উইঙ্গারের জন্য বোনাস হিসেবে আরও ৮ মিলিয়ন ইউরো (৬.৮৫ পাউন্ড) খরচ হতে পারে ওল্ড ট্রাফোর্ডের ক্লাবটির।  

চুক্তি স্বাক্ষরের পর রোনালদো বলেন, ‘ম্যানচেস্টার ইউনাইটেড সবসময় আমার হৃদয়ে বিশেষ জায়গা দখল করে আছে। ঘোষণার পর থেকে আমি যে পরিমাণ ইতিবাচক বার্তা পেয়েছি তাতে আমি খুবই আনন্দিত। আমি ওল্ড ট্রাফোর্ডে দর্শকভর্তি মাঠে এবং সমর্থকদের সামনে খেলার জন্য উন্মুখ হয়ে আছি। আন্তর্জাতিক বিরতির পর আমি দলের সঙ্গে যোগ দেওয়ার প্রতীক্ষায় আছি। আশা করি আমাদের সামনে সফল একটি মৌসুম অপেক্ষা করছে। ’

২০০৯ সালে রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার আগে ম্যানইউয়ে নিজের প্রথম মেয়াদে ২৯২ ম্যাচে ১১৮ গোল করেছিলেন রোনালদো। গত মৌসুমে জুভেন্টাসের জার্সিতে ২৯ গোল করে হয়েছিলেন সিরি আ’র মৌসুমের সর্বোচ্চ গোলদাতা।  

রোনালদোকে দলে ভেড়ানোয় উচ্ছ্বসিত ইউনাইটেড কোচ ওলে গানার সুলশার বলেন, ‘ক্রিস্টিয়ানোর বর্ণনা দিতে গেলে শব্দ খুঁজে পাওয়া মুশকিল। সে শুধু দুর্দান্ত খেলোয়াড়ই নয়, অসাধারণ মানুষও। এত দীর্ঘ সময় ধরে টপ লেবেলে খেলার ইচ্ছে এবং সামর্থ্য থাকা কেবল স্পেশাল মানুষের পক্ষেই সম্ভব। সে আমাদের অবাক করেই যাবে, এটা নিয়ে কোনো সন্দেহ নেই। স্কোয়াডের তরুণ খেলোয়াড়দের জন্য তার অভিজ্ঞতা খুব গুরুত্ববহ হবে। আমি খুবই খুশি যে, যেখান থেকে সবকিছু শুরু হয়েছিল, সেখানেই সে ফিরেছে। '

ইউনাইটেডে আগের মেয়াদে ৬ বছর ছিলেন রোনালদো। এই সময়ে তিনি কিংবদন্তি স্কটিশ কোচ স্যার অ্যালেক্স ফার্গুসনের অধীনে ৩টি প্রিমিয়ার লিগ, ১টি চ্যাম্পিয়নস লিগ, ২টি লিগ কাপ এবং ১টি এফএ কাপসহ ফিফা ক্লাব বিশ্বকাপ ও কমিউনিটি শিল্ডের শিরোপা জেতার স্বাদ পেয়েছিলেন। তবে এবার তাকে পেতে মাঠে নেমেছিল ম্যানইউয়ের নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটি। কিন্তু শেষ পর্যন্ত তারা পিছিয়ে যায় এবং আসরে নামে ম্যানইউ।  

ইংলিশ মিডিয়াগুলোর দাবি, রোনালদোর ইউনাইটেডে ফেরার পেছনে কলকাঠি নেড়েছেন স্বয়ং অ্যালেক্স ফার্গুসন। ‘ঘরে’ ফিরেই এক সামাজিক যোগাযোগের মাধ্যমে তাই সাবেক গুরুর প্রতি কৃতজ্ঞতা জানাতে ভুলেননি তিনি।  

আগামী ১১ সেপ্টেম্বর ইউনাইটেডের ঘরের মাঠে নিউক্যাসলের বিপক্ষে ম্যাচে দেখা যেতে পারে রোনালদোকে। আন্তর্জাতিক বিরতির পর এটাই ইউনাইটেডের প্রথম ম্যাচ হতে যাচ্ছে। তবে আগের মেয়াদের মতো এবার ৭ নম্বর জার্সি পরে মাঠে নামা হচ্ছে না রোনালদো। কারণ এরইমধ্যে ক্লাবের উরুগুইয়ান ফরোয়ার্ড এদিনসন কাভানি এই জার্সি পরে খেলেন। তাছাড়া মৌসুমের মাঝে জার্সি নম্বর বদলের নিয়ম প্রিমিয়ার লিগের নিয়মের মধ্যে পড়ে না।  

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa