ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

আলী দাইয়িকে হটিয়ে ইতিহাসের নতুন পাতায় রোনালদো

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২১
আলী দাইয়িকে হটিয়ে ইতিহাসের নতুন পাতায় রোনালদো

পেনাল্টি মিস করে দলকে হারের শঙ্কায় ফেলে দিয়েছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। হলো না আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের একক রেকর্ড গড়া।

তবে তারকা এ ফুটবলার দমে যাননি। ম্যাচের একেবারে অন্তিম মুহূর্তে জোড়া গোল করে ইতিহাস তো গড়লেনই সেইসঙ্গে পর্তুগালের জয় এনে দিলেন। বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে রিপাবলিক অব আয়ারল্যান্ডকে ২-১ গোলে হারায় পর্তুগাল।

সম্প্রতি চমক জাগিয়ে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেওয়া রোনালদোর দেশের হয়ে গোল হলো ১১১টি। ইরানের সাবেক ফুটবলার আলী দাইয়িয়ের গোল ১০৯টি।

বুধবার রাতে ঘরের মাঠে ‘এ’ গ্রুপের ম্যাচে জন ইগানের গোলে পিছিয়ে পড়ার পর শেষ দিকে সাত মিনিটে গোল দুটি করেন রোনালদো।

এদিন রোনালদো আলি দাইয়িকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ পান ম্যাচের শুরুতেই। দল পায় পেনাল্টি, কিন্তু রোনালদোর দুর্বল স্পট কিক ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন গ্যাভিন বাজুনু। ডি-বক্সে ব্রুনো ফের্নান্দেস ফাউলের শিকার হলে পেনাল্টিটি পেয়েছিল পর্তুগাল।

অবশ্য ৪৩তম মিনিটে পর্তুগাল শিবিরে ভীতি ছড়ান অ্যারন কনোলি। তবে তার প্রচেষ্টায় বল জোয়াও পালিনিয়ার পায়ে লেগে বাইলাইন পেরিয়ে যায়। ওই কর্নার থেকেই দারুণ হেডে দূরের পোস্ট দিয়ে বল জালে পাঠান জন ইগান।

গোল করতে না পারার হতাশায় থাকা পর্তুগাল বিরতির পরও প্রতিপক্ষের জমাট রক্ষণে কোনো কিছুতেই কিছু করতে পারছিল না। অবশেষে ৮৯তম মিনিটে গনসালো গেদেসের ক্রসে লাফিয়ে হেডে বল জালে পাঠান রোনালদো। দল ফেরে সমতায়, হয়ে যায় তার আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ড।

পরে যোগ করা সময়ের ষষ্ঠ মিনিটে মিলে গেল জয়সূচক গোল। এবার ডান দিক থেকে জোয়াও মারিওর ক্রসে হেডে জয় নিশ্চিত করলেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার। উল্লাসে ভাসলেন রোনালদো, উদযাপনে মেতে উঠল পুরো পর্তুগাল।

এবারের বিশ্বকাপ বাছাইয়ে চার ম্যাচে পর্তুগালের এটি তৃতীয় জয়। আর তিন ম্যাচ খেলে তিনটিতেই হারল রিপাবলিক অব আয়ারল্যান্ড।

পর্তুগাল চার ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষে। এক ম্যাচ কম খেলা সার্বিয়া ৭ পয়েন্ট নিয়ে আছে দুইয়ে।  

আরেক ম্যাচে আজারবাইজানকে ২-১ গোলে হারানো লুক্সেমবুর্গ তিন ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে। রিপাবলিক অব আয়ারল্যান্ড ও আজারবাইজানের পয়েন্ট শূন্য।

বাংলাদেশ সময়: ০৮০০ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।