ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

ফুটবল

৩৯ বছর কোমায় থাকার পর ফ্রান্স ফুটবলারের মৃত্যু

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২১
৩৯ বছর কোমায় থাকার পর ফ্রান্স ফুটবলারের মৃত্যু

ফ্রান্সের সাবেক ডিফেন্ডার জ্যাঁ-পিয়ের আদামস দীর্ঘ ৩৯ বছর কোমায় কাটানোর পর পাড়ি জমালেন না ফেরার দেশে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর।

মৃত্যুর খবরটি নিশ্চিত করেছে আদামসের সাবেক ক্লাব নিমস।

আদামসের স্ত্রী বের্নাদেত্তে এই ৩৯ বছর স্বামীর সেবা করে গেছেন একটাই আশায়- যদি সে কখনো জেগে ওঠে। বছর দশেক আগে কিছুটা সাড়াও দিতেন আদামস। কিন্তু ওই পর্যন্তই। অবশেষে সোমবার পৃথিবীর মায়া ত্যাগ করে অন্যলোকে যাত্রা করেছেন।

এক টুইট বার্তায় নিমেস জানায়, আমরা জ্যাঁ-পিয়ের আদামসের মৃত্যু খবর পেয়েছি। তার পরিবারের প্রতি আমরা আন্তরিক সমবেদনা জানাচ্ছি।

১৯৭০ এর দশকে ২২টি আন্তর্জাতিক ম্যাচে অংশগ্রহণ করা আদামসকে ১৯৮২ সালে হাঁটুর একটি নিয়মিত অস্ত্রোপাচারের জন্য নেয়া হয়। সেখানে আদামসের পায়ের অস্ত্রোপচারটি ছিল খুব সাধারণ একটা অস্ত্রোপচার। কিন্তু সেদিন একই ডাক্তার আটজন রোগির অস্ত্রোপচারের নেতৃত্ব দিচ্ছিলেন। তার মাঝে একনজের অবস্থা ছিল গুরুতর। তাই আদামসের অস্ত্রোপচারের দায়িত্ব  শিক্ষানবিশ এক চিকিৎসকের ওপর ছেড়ে দেওয়া হয়েছিল! সেই শিক্ষানবিশ চিকিৎসক চেনতানাশক দিতে গিয়ে গড়বড় করে ফেলেন। মস্তিষ্কে রক্তসঞ্চালন না হওয়ায় তার ব্রেন চিরস্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হয়। এজন্য সেই শিক্ষানবিশ চিকিৎসক মাত্র ৭৫০ ইউরো জরিমানা দিয়ে বেঁচে গিয়েছিলেন!

১৯৪৮ সালে সেনেগালের ডাকারে জন্ম নেয়া আদামস হচ্ছেন প্রথম পর্যায়ের আফ্রিকান খেলোয়াড়ের মধ্যে একজন যিনি ফ্রান্স জাতীয় দলে খেলেছেন। মধ্যমাঠে মারিয়াস ট্রেজরের সঙ্গে আদামসের জুটি দারুণ খ্যাতি লাভ করেছিল।

বাংলাদেশ সময়: ০৯১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa