ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

শীর্ষে থেকে বছর শেষ বেলজিয়ামের, এক ধাপ এগোলো বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২১
শীর্ষে থেকে বছর শেষ বেলজিয়ামের, এক ধাপ এগোলো বাংলাদেশ

ফিফা র‍্যাংকিংয়ের শীর্ষে থেকেই ২০২১ সাল শেষ করল বেলজিয়াম। অন্যদিকে এক ধাপ এগিয়েছে বাংলাদেশ।

 

আজ বৃহস্পতিবার র‍্যাংকিংয়ের হালনাগাদ প্রকাশ করেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।  

পুরো বছরজুড়ে শীর্ষস্থান ধরে রাখার অসাধারণ কৃতিত্ব দেখিয়েছে বেলজিয়াম। বছর শেষেও তার অন্যথা হলো না। শীর্ষ দশের বাকি স্থানগুলো অপরিবর্তিত রয়েছে। মাত্র ২.১০ পয়েন্টের ব্যবধানে পিছিয়ে থাকায় ব্রাজিল আছে দুইয়ে। শীর্ষ দশের বাকি দলগুলো হলো যথাক্রমে- ফ্রান্স, ইংল্যান্ড, আর্জেন্টিনা, ইতালি, স্পেন, পর্তুগাল, ডেনমার্ক এবং নেদারল্যান্ডস।

শীর্ষ দশে কোনো পরিবর্তন না এলেও শীর্ষ বিশে একটি পরিবর্তন এসেছে। এক ধাপ এগিয়ে ১১তম স্থানে উঠে এসেছে যুক্তরাষ্ট্র। তাদের জায়গা দিয়ে দ্বাদশ স্থানে নেমে গেছে জার্মানি। ত্রয়োদশ স্থানে সুইজারল্যান্ড, চতুর্দশ মেক্সিকো এবং পঞ্চদশ স্থানে ক্রোয়েশিয়া। সেরা বিশের বাকি দলগুলো হলো- কলম্বিয়া, উরুগুয়ে, সুইডেন, ওয়েলস এবং সেনেগাল।

এদিকে বাংলাদেশ দল এক ধাপ এগিয়ে উঠে এসেছে ১৮৬তম স্থানে। গত নভেম্বরে প্রকাশিত র‍্যাংকিংয়ে জামাল ভূঁইয়াদের অবস্থান ছিল ১৮৭তম স্থানে। অন্যদিকে নারী ফুটবলের র‍্যাংকিংয়ে এক ধাপ পিছিয়ে ১৪৩তম স্থানে নেমে গেছে বাংলাদেশ। এই তালিকায় আগের মতোই শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। দ্বিতীয় স্থানে সুইডেন এবং তৃতীয় স্থানে আছে জার্মানি। তবে এক ধাপ এগিয়ে চারে উঠে এসেছে ফ্রান্স এবং এক ধাপ পিছিয়ে পাঁচে নেমে গেছে নেদারল্যান্ডস।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।