ঢাকা, সোমবার, ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারি ২০২২, ২০ জমাদিউস সানি ১৪৪৩

ক্রিকেট

নিজ দেশের পতাকা ছাড়া মাঠে প্রবেশ নিষেধ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৬ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৪
নিজ দেশের পতাকা ছাড়া মাঠে প্রবেশ নিষেধ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মিরপুর শের-ই বাংলা স্টেডিয়াম থেকে: বাংলাদেশি ক্রিকেট প্রেমীরা চাইলেই এখন নিজ দেশের পতাকা ছাড়া অন্য দেশের পতাকা নিয়ে মাঠে প্রবেশ করতে পারবে না। অন্যদিকে ভিন্ন ভিন্ন দেশের নাগরিকরাও চাইলেই নিজ দেশের বাইরে অন্য কোনো দেশের পতাকা নিয়ে ভেন্যুতে প্রবেশের অনুমতি পাবেন না।



বিশ্বকাপের আগেই এ নির্দেশ জারি হলেও এতোদিন সেটা সেভাবে মানা হয়নি। তবে মঙ্গলবার থেকে বিশ্বকাপের ভেন্যুগুলোতে পতাকা আইন পালনে কড়াকড়ি আরোপ করে বাংলাদেশ সরকার।
বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, একজন নাগরিক কেবল তার দেশের পতাকাই বহন করতে পারবেন।

এতদিন দর্শকরা না মানলেও মঙ্গলবার বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে এ আইন মানতে তাদের বাধ্য করা হয়। এ সম্পর্কে বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান বলেন, বিশ্বকাপের ভেন্যুগুলোতে যাতে জাতীয় পতাকা ব্যবহার সংক্রান্ত আইন মেনে চলা হয়, সে ব্যাপারে সরকার থেকে বোর্ডকে নির্দেশ দেওয়া হয়েছে। ভিনদেশি পতাকা কেউ বহন করতে পারবে না। ‘পতাকা আইন’ অনুযায়ী আপনি যে দেশের নাগরিক সে দেশের ছাড়া অন্য দেশের পতাকা আপনি বহন করতে পারবেন না। ওই নিয়মটাই মানা হচ্ছে।

বিসিবির সরকারি নির্দেশনা পালন নিয়ে জালাল ইউনুস আরো বলেন, এখানে যেটা দেখা যাচ্ছে, আমরা বাংলাদেশি হয়েও অন্যান্য দেশের পতাকা নিয়ে প্রবেশ করছি। আমরা জানতে পেরেছি এটা পতাকা আইনের পরিপন্থি। এখন থেকে মাঠে প্রবেশ করার সময় পতাকা বহনকারীদের প্রশ্ন করা হবে। জানতে হবে তারা কোনো দেশের নাগরিক।

বাংলাদেশ সময়: ২১৫৪ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa