ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

বাংলাদেশে খেলা নিশ্চিত বাকি দলগুলোর: আইসিসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৬
বাংলাদেশে খেলা নিশ্চিত বাকি দলগুলোর: আইসিসি ছবি: সংগৃহীত

ঢাকা: ২০০৪ সালের পর দ্বিতীয়বারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আয়োজক হতে যাচ্ছে বাংলাদেশ। যুব বিশ্বকাপের ১১তম আসরে নিরাপত্তার কারণ দেখিয়ে নিজেদের নাম প্রত্যাহার করে নেয় অস্ট্রেলিয়া।

তবে, আর কোনো দল অজিদের দেখানো শঙ্কা থেকে সরে দাঁড়ায়নি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, আইসিসি থেকে জানানো হয়েছে, বাকি দলগুলো নিশ্চিত করেছে বাংলাদেশের মাটিতে খেলতে তাদের কোনো আপত্তি নেই।

আগামী ২৭ জানুয়ারি থেকে বাংলাদেশে শুরু হচ্ছে যুব বিশ্বকাপ। মোট আটটি ভেন্যুতে ফাইনালসহ খেলা গড়াবে ৪৮টি। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ম্যাচ দিয়ে শুরু হবে ইভেন্টটি। ১৪ ফেব্রুয়ারি ঢাকার শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে ফাইনালের মধ্যদিয়ে পর্দা নামবে আসরের। ২২ জানুয়ারি থেকে শুরু হয়ে ২৫ জানুয়ারি শেষ হবে যুবাদের প্রস্তুতি ম্যাচগুলো।

ইতোমধ্যেই যুব বিশ্বকাপ খেলতে বাংলাদেশে পা রেখেছে ওয়েস্ট ইন্ডিজ। তবে, বিশ্বমঞ্চে নামার আগে টাইগার যুবাদের বিপক্ষে একটি সিরিজ খেলবে ক্যারিবীয়ান যুবারা। আইসিসি জানিয়ে দিয়েছে অজিরা বাদে আপত্তি নেই আর কোনো দলেরই।

টিম অস্ট্রেলিয়ার পরিবর্তে আইসিসির আমন্ত্রণে বাংলাদেশে খেলতে আসবে আয়ারল্যান্ড। এক বিবৃতিতে আইসিসি যুব বিশ্বকাপে ১৬টি দলের অংশগ্রহণ নিশ্চিত করেছে। অংশগ্রহণকারী সব দেশ এরই মধ্যে টুর্নামেন্টের জন্য দল ঘোষণা করেছে বলেও নিশ্চিত করেছে আইসিসি।

নয়টি টেস্ট খেলুড়ে দেশের সঙ্গে মেগা এই ইভেন্টে থাকছে আইসিসির সাতটি সহযোগী সদস্য দেশ। স্বাগতিক বাংলাদেশ ছাড়া এশিয়ার দেশগুলোর মাঝে রয়েছে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান। এছাড়া নিশ্চিত করা দেশগুলোর মাঝে আরও রয়েছেন দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, কানাডা, ফিজি, আয়ারল্যান্ড, নামিবিয়া, নেপাল ও স্কটল্যান্ড।

আইসিসি থেকে আরও জানানো হয়, ৫০ ওভারের প্রতিটি ম্যাচই হবে দিনের আলোতে। বাংলাদেশ সময় সকাল নয়টায় শুরু হবে ম্যাচ। সুপার লিগের সেমিফাইনাল এবং ফাইনালের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, ০৯ জানুয়ারি ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।