ঢাকা, রবিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ ডিসেম্বর ২০২২, ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

ক্রিকেট

অনুশীলন ক্যাম্পে গুরুত্ব পাচ্ছে টেলএন্ডারদের ব্যাটিং

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৩ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৭
অনুশীলন ক্যাম্পে গুরুত্ব পাচ্ছে টেলএন্ডারদের ব্যাটিং ছবি: শোয়েব মিথুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জানুয়ারিতে অনুষ্ঠেয় ত্রিদেশীয় সিরিজ ও শ্রীলঙ্কা সিরিজকে সামনে রেখে বুধবার (২৭ ডিসেম্বর) থেকে মিরপুর হোম অব ক্রিকেটে শুরু হয়েছে টাইগারদের অনুশীলন ক্যাম্প। প্রথম দিনটি ছিল শুধু ফিটনেসের। দ্বিতীয় দিন ফিটনেসের পাশাপাশি ব্যাটিং ও বোলিং অনুশীলন করেছেন লাল-সবুজের বোলাররা।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) দিনের শুরুতেই ট্রেনার মারিও ভিল্লাভারায়নের উপস্থিতিতে জিমে এক ঘণ্টা ঘাম ঝরানোর পর বোলিং অনুশীলন করেছেন প্রাথমিক স্কোয়াডে ডাক পাওয়া টাইগার বোলাররা। বোলিং অনুশীলনের পাশাপাশি নেটে ব্যাটিংয়েও দিয়েছেন লম্বা সময়।

অবশ্য বোলারদের ব্যাটিংয়ের দিকে টিম ম্যানেজমেন্টের বাড়তি নজর দেয়ার কারণও আছে। তারা হয়তো অনুধাবন করেছেন ম্যাচের ভাগ্য বদলাতে টেলএন্ডারদের রান অত্যাবশ্যকীয়।

সেটা ভেবেই মূলত অনুশীলন শুরুর আগে বোলারদের ব্যাটিং অনুশীলন করালেন অঘোষিত কোচ ও টেকনিক্যাল ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন। একে একে নেটে ব্যাটিং করলেন মোস্তাফিজুর রহমান, তাসকিন আহেমদ, রুবেল হোসেন ও শফিউল ইসলাম। ছিলেন দুই অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ ও নবাগত মেহেদী হাসান।

ছবি: শোয়েব মিথুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কমবোলারদের বাইরে এদিন ব্যাটসম্যানদের মধ্যে ছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ।

অনুশীলন ক্যাম্পে বোলারদের ব্যাটিং অনুশীলনের কারণ ব্যাখ্যা করে সুজন বলেন, ‘যখন স্কিল ট্রেনিং শুরু হয়ে যায় ব্যাটসম্যানরা অনেক সময় নিয়ে ব্যাটিং করে। পেসাররা অত সময় পায় না। সব সংস্করণেই বোলারদের দরকার হয় ব্যাটিং করার। লেজের দিকে গিয়ে ১৫/২০ রান করা অনেক গুরুত্বপূর্ণ হয়ে যায়। তাই ওদের ব্যাটিং নিয়ে কাজ করছিলাম। ’

ছবি: শোয়েব মিথুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কমঅনুশীলনের এক পর্যায়ে মাঝখানের উইকেটে বাকি পেসারদের নিয়ে কাজ করেছেন বাংলাদেশ ক্রিকেটের সাবেক পেসার গোলাম নওশের প্রিন্স, সাথে ছিলেন সুজনও। ইনসুইং নিয়ে কাজ করেন তারা।

সাইফুদ্দিন, আবু হায়দার রনি, আবু জায়েদ রাহি, আরিফুল হক, কামরুল ইসলাম রাব্বি, আবুল হোসেন রাজুরা বোলিং করেন। নেট থেকে এসে তাদের সঙ্গে যোগ দেন মোস্তাফিজ, তাসকিন, রুবেল ও শফিউল।

ছবি: শোয়েব মিথুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কমইনসুইং নিয়ে সাবেক পেসার গোলাম নওশের প্রিন্স বোলারদের পরামর্শ দিয়েছেন। পাশাপামি মোস্তাফিজকে বলেছেন কীভাবে তিনি বল করতেন, ‘ইনসুইংটা কতটা ক্লোজ কীভাবে করতে হবে কিছু টেকনিক আমি বলেছি। নিজের অভিজ্ঞতা থেকে সবার জন্যই বোলিংয়ের কিছু সাজেশন দেওয়ার চেষ্টা করেছি। ’

বাংলাদেশ সময়: ১৯০৩ ঘণ্টা, ২৮ ডিসেম্বর, ২০১৭
এইচএল/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa