ঢাকা, বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

টেস্ট র‍্যাঙ্কিংয়ে বড় লাফ শান্ত-মুমিনুলের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২১
টেস্ট র‍্যাঙ্কিংয়ে বড় লাফ শান্ত-মুমিনুলের

সর্বশেষ প্রকাশিত টেস্ট র‍্যাঙ্কিংয়ে অনেকটা এগিয়েছেন শ্রীলঙ্কার বিপক্ষে ড্র টেস্টে সেঞ্চুরি হাঁকানো নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হক।

ক্যান্ডির পাল্লেকেলেতে অনুষ্ঠিত আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ সিরিজের প্রথম ম্যাচে ক্যারিয়ার সেরা ১৬৩ রান আসে শান্তর ব্যাট থেকে।

দুর্দান্ত এই ইনিংসের কল্যাণে টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ২১ ধাপ এগিয়ে ১১৫তম স্থানে উঠে এসেছেন বাংলাদেশের এই টপ অর্ডার ব্যাটসম্যান।

একই ম্যাচে ক্যারিয়ারের একাদশ ও বিদেশের মাটিতে প্রথম টেস্ট সেঞ্চুরির দেখা পান মুমিনুল। আর এই বিশেষ সেঞ্চুরি বাংলাদেশের টেস্ট অধিনায়ককে টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের ৩৬তম থেকে ৩১তম স্থানে জায়গা করে দিয়েছে। এগিয়েছেন তামিম ইকবালও (৩০তম)।

ক্যান্ডি টেস্টে ক্যারিয়ার সেরা ২৪৪ রান করা শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুণারত্নে র‍্যাঙ্কিংয়ে ৭ ধাপ এগিয়ে উঠে এসেছেন ১৫তম স্থানে। গত জানুয়ারির পর এটাই তার সেরা রেটিং পয়েন্ট (৬৭৬)। একই ইনিংসে অধিনায়কের সঙ্গে চতুর্থ উইকেটে ৩৪৫ রানের জুটি গড়া ধনঞ্জয়া ডি সিলভা ৭ ধাপ এগিয়েছেন। ১৬৬ রানের দুর্দান্ত ইনিংস খেলা এই ব্যাটসম্যান এখন আছেন ক্যারিয়ার সেরা ২৮তম স্থানে।

এদিকে জিম্বাবুয়ের বিপক্ষে সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি সিরিজে দুর্দান্ত পারফরম্যান্সের ফলাফল হাতেনাতে পেয়েছেন মোহাম্মদ রিজওয়ান। ক্যারিয়ারে প্রথমবারের মতো আইসিসির টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে দশে প্রবেশ করেছেন এই পাকিস্তানি ওপেনার।

জিম্বাবুয়ের মাটিতে অনুষ্ঠিত সিরিজটি ২-১ ব্যবধানে জিতে নিয়েছে পাকিস্তান। সিরিজের প্রথম ও তৃতীয় ম্যাচে যথাক্রমে ৮২ ও ৯১ রান এসেছিল রিজওয়ানের ব্যাট থেকে। আর তাতেই পাঁচ ধাপ এগিয়ে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে দশে জায়গা করে নিয়েছেন তিনি।  

চলতি বছর ১০টি টি-টোয়েন্টি খেলে রিজওয়ান ১০৬ গড়ে ৫৩০ রান করেছেন! এই সময়ে এই ডানহাতি ব্যাটসম্যানের ব্যাট থেকে এসেছে ১টি সেঞ্চুরি ও ৫টি ফিফটি। দুইবার সিরিজ সেরাও নির্বাচিত হয়েছেন তিনি।

পাকিস্তানি ব্যাটসম্যানদের মধ্যে একমাত্র বাবর আজম আছেন রিজওয়ানের আগে। তবে পাকিস্তানি অধিনায়ক দ্বিতীয় থেকে তৃতীয় স্থানে নেমে গেছেন। এছাড়া আইসিসির সাপ্তাহিক এই র‍্যাঙ্কিং আপডেটে ফাস্ট বোলার হারিস রউফ (১৭ ধাপ এগিয়ে ২১তম) এবং মোহাম্মদ হাসনাইন (৫২ ধাপ এগিয়ে ৬৫তম) বড় লাফ দিয়েছেন। ১২ ধাপ এগিয়ে হাসনাইনের সঙ্গে ৬৫তম স্থান ভাগ করে নিয়েছেন লেগ স্পিনার উসমান কাদির।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২১
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।