ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

'যৌন হেনস্থার' পুরনো বিতর্ক, অপরাধ স্বীকার করে নেতৃত্ব ছাড়লেন পেইন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২১
'যৌন হেনস্থার' পুরনো বিতর্ক, অপরাধ স্বীকার করে নেতৃত্ব ছাড়লেন পেইন

অ্যাশেজ শুরু হতে বাকি নেই তিন সপ্তাহও। এমন সময় অস্ট্রেলিয়া টেস্ট দলের নেতৃত্ব ছাড়ার ঘোষণা দিলেন টিম পেইন।

চার বছর আগের এক বিতর্কিত ঘটনা ফের সামনে চলে আসায় সরে যেতে হলো এই উইকেটরক্ষক-ব্যাটারকে।  

শুক্রবার হোবার্টে এক সংবাদ সম্মেলনে কান্নাজড়িত কণ্ঠে লিখিত বিবৃতি পাঠ করে পদত্যাগের কথা জানান পেইন।  

ঘরের মাটিতে আসন্ন অ্যাশেজে মাঠে ফিরতে লড়াই করছিলেন পেইন। কিন্তু ২০১৭ সালে এক নারী সহকর্মীকে অশ্লীল বার্তা ও ছবি পাঠানোর দায়ে নেতৃত্ব ছাড়তে হলো তাকে। তার বিরুদ্ধে তদন্ত করেছিল ক্রিকেট তাসমানিয়া ও ক্রিকেট অস্ট্রেলিয়া। তদন্তে তার বিরুদ্ধে অভিযোগের প্রমাণ পাওয়া যায়নি। তখনো অবশ্য দলের বাইরে ছিলেন তিনি। কিন্তু পুরনো ওই ঘটনা সম্প্রতি সামনে আনে অস্ট্রেলিয়ার এক সংবাদমাধ্যম।

বিতর্কিত ওই ঘটনা ঘটার বছরেই অস্ট্রেলিয়া দলে ফিরেছিলেন পেইন। ৭ বছর পর মূল দলে ফেরার পর তখনকার অধিনায়ক স্টিভেন স্মিথ বল টেম্পারিং বিতর্কের কারণে নিষিদ্ধ হলে ২০১৮ সালে নেতৃত্ব পেয়ে যান তিনি। সেই থেকে অজিদের নেতৃত্ব দিয়ে ভঙ্গুর দলটাকে গুছিয়ে এনেছিলেন তিনি। আগামী ৮ ডিসেম্বর থেকে শুরু এবারের অ্যাশেজ। কিন্তু আচমকা 'যৌন হেনস্থা' বিতর্ক সামনে আসতেই দায়িত্ব ছেড়ে দিলেন পেইন।
লিখিত বিবৃতিতে পেইন জানিয়েছেন, নিজের পরিবার ও ক্রিকেটের ভালোর জন্যই নেতৃত্ব ছাড়ার 'কঠিন' সিদ্ধান্ত নিয়েছেন তিনি। শুধু কি তাই, চার বছর আগের ওই ঘটনার দায়ও স্বীকার করেছেন তিনি। যদিও তদন্তে তার বিরুদ্ধে আচরণবিধির কোনো ধারা ভাঙার প্রমাণ না পাওয়ায় তখন তাকে নির্দোষ রায় দেওয়া হয়েছিল। কিন্তু এখনও তিনি ওই ঘটনায় অনুতপ্ত বলে জানান।

পেইন লিখেছেন, 'ওই সময় আমার স্ত্রী ও পরিবার আমাকে ক্ষমার পাশাপাশি ও সমর্থন দিয়েছিল, যে কারণে তাদের প্রতি আমি কৃতজ্ঞ। আমি ভেবেছিলাম, ওই ঘটনা অতীত হয়ে গেছে এবং আমি খেলায় মনোযোগ দিতে পারব। গত কয়েক বছর আমি এভাবেই কাটিয়েছি। কিন্তু সম্প্রতি জানতে পারলাম, গোপন ওই টেক্সট ম্যাসেজগুলো সামনে চলে এসেছে। ওই কাজ অস্ট্রেলিয়ার ক্রিকেট অধিনায়কের মানদণ্ডের সঙ্গে যায় না। আমি আমার স্ত্রী, পরিবার ও সংশ্লিষ্ট সবাইকে যে ব্যথা দিয়েছি, সেসবের জন্য আমি অনুতপ্ত। '

তিনি আরও লিখেছেন, 'আমাআর আচরণ খেলাটির ভাবমূর্তির ক্ষতি করে থাকলে আমি দুঃখপ্রকাশ করছি। আমি বিশ্বাস করি, এই অবস্থায় অধিনায়কত্ব ছেড়ে দেওয়াই সঠিক সিদ্ধান্ত। অ্যাশেজের মতো গুরুত্বপূর্ণ সিরিজের আগে আমার এই ঘটনা দলের মনঃসংযোগে ব্যাঘাত ঘটাক তা চাই না। এই নেতৃত্ব উপভোগ করেছি। আমার খেলোয়াড়ি জীবনের সবচেয়ে বড় অর্জন এটি। সমর্থনের জন্য সতীর্থদের প্রতি আমি কৃতজ্ঞ এবং একসঙ্গে যা অর্জন করেছি তা নিয়ে আমি গর্বিত। আমি ওদের কাছে ক্ষমা প্রার্থনা করছি এবং ওরা বিষয়টা বুঝবে বলে আশা করি। '

'অ্যাশেজের আগে আমার অতীতের আচরণ আমাদের খেলাটায় প্রভাব ফেলছে বলে আমি অস্ট্রেলিয়ার ক্রিকেট ভক্তদের কাছে গভীর দুঃখপ্রকাশ করছি। ভক্ত-সমর্থকদের জন্য যেভাবে হতাশার কারণ হয়েছি, সেজন্য আমি ক্ষমা প্রার্থনা করছি। আমার সৌভাগ্য যে ভালোবাসাময় ও সহনীয় এক পরিবার পেয়েছি। ওদেরকে কষ্ট দিয়েছি বলে আমার হৃদয় ভেঙে যাচ্ছে। ওরা সবসময় আমার পাশে থেকেছে, আমার সবচেয়ে একনিষ্ঠ সমর্থক ওরা এবং ওদের সমর্থনের ঋণ আমি কোনোদিন শোধ করতে পারব না। অস্ট্রেলিয়ান ক্রিকেট দলের নিবেদিত একজন সদস্য হয়ে থাকব আমি এবং দারুণ একটি অ্যাশেজের প্রতীক্ষায় থাকব। '

ক্রিকেট অস্ট্রেলিয়াও পেইনের পদত্যাগের সিদ্ধান্ত মেনে নিয়েছে। শিগগিরই তারা নতুন অধিনায়কের নাম ঘোষণা করবে। সহ-অধিনায়ক হিসেবে আপাতত নেতৃত্ব পাওয়ার ক্ষেত্রে এগিয়ে অজি পেসার প্যাট কামিন্স। তবে বিবৃতির মাধ্যমে নেতৃত্ব ছাড়লেও দলে খেলে যেতে চান পেইন। কিন্তু এই ঘটনার পর তার দলে সুযোগ পাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।