ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

বিপিএলের প্লেয়ার ড্রাফটে 'এ' ক্যাটাগরিতে মাশরাফি 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২১
বিপিএলের প্লেয়ার ড্রাফটে 'এ' ক্যাটাগরিতে মাশরাফি 

জাতীয় দল থেকে আনুষ্ঠানিকভাবে অবসর নেননি মাশরাফি বিন মর্তুজা। তবে ডানহাতি পেসারকে খেলতেও দেখা যায়নি অনেকদিন।

এমনকি সাম্প্রতিক সময়ে তাকে ঘরোয়া ক্রিকেটেও দেখা যায়নি। কিন্তু আসন্ন বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) স্থানীয় খেলোয়াড়দের প্লেয়ার ড্রাফটে সর্বোচ্চ ক্যাটাগরিতে আছেন সাবেক টাইগার দলপতি।  

এখনও আনুষ্ঠানিকভাবে প্লেয়ার ড্রাফট প্রকাশ করেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে বোর্ড সূত্রে পাওয়া ড্রাফট তালিকা থেকে দেখা গেছে, 'এ' ক্যাটাগরিতে আছে ছয় সিনিয়র ক্রিকেটারের নাম। মাশরাফি ছাড়া তালিকার বাকি ৫ ক্রিকেটার হলেন - তামিম ইকবাল, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিম এবং মোস্তাফিজুর রহমান।  

'এ' ক্যাটাগরিতে বাকি পাঁচজনের সঙ্গে মাশরাফির নাম থাকায় ক্রিকেটপাড়ায় অনেকে বিস্ময় প্রকাশ করেছেন। কারণ 'নড়াইল এক্সপ্রেস' এখন আর ক্রিকেটে নিয়মিত নন। তাছাড়া জাতীয় সংসদের সদস্য হিসেবেও তাকে ব্যস্ত থাকতে হয়।  

২০২০ সালের ডিসেম্বরে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে সর্বশেষ দেখা গেছে মাশরাফিকে। এরপর থেকে প্রতিযোগিতামূলক কোনো টুর্নামেন্টে খেলেননি তিনি। তবে মাশরাফিকে 'এ' ক্যাটাগরিতে রাখার কারণ হিসেবে বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য ইসমাইল হায়দার এক সংবাদমাধ্যমকে বলেন, 'তাকে (মাশরাফি) আমরা এ ক্যাটাগরিতে রেখেছি। আমরা মনে করি সে এটার প্রাপ্য। যদিও আমি জাতীয় দল নিয়ে কোনো মন্তব্য করতে পারি না। কিন্তু সে এখনও ঘরোয়া ক্রিকেট সার্কিটে বেশ ভালো খেলোয়াড় এবং ক্রিকেটীয় মেধার দিক থেকে সে অন্যতম সেরা। তার সকল অবদানের কথা মনে রাখতে হবে এবং আপনি যদি তার পরিসংখ্যান দেখেন তাহলে দেখবেন সে বিপিএলে দারুণ সফল। '

বিপিএলের প্লেয়ার ড্রাফটে 'বি' ক্যাটাগরিতে আছে ১৪ ক্রিকেটারের নাম। 'সি' ক্যাটাগরিতে ৪০ জন এবং 'ডি', 'ই' এবং 'এফ' ক্যাটাগরিতে আছে যথাক্রমে ৬০, ৬৩ এবং ২৯ জন ক্রিকেটারের নাম। স্থানীয় খেলোয়াড়দের ড্রাফটে 'এ' ক্যাটাগরির জন্য পারিশ্রমিক নির্ধারণ করা হয়েছে ৭০ লাখ টাকা। পরের পাঁচ ক্যাটাগরির ক্ষেত্রে পারিশ্রমিক যথাক্রমে- ৩৫ লাখ, ২৫ লাখ, ১৮ লাখ, ১২ লাখ এবং ৫ লাখ টাকা।

বিপিএলের অষ্টম আসর বসবে ২০২২ সালের ২০ জানুয়ারি এবং পর্দা নামবে ২০ ফেব্রুয়ারি। এবারের আসর হবে ছয় দলের।  

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।