ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বাবরকে হটিয়ে শীর্ষে রিজওয়ান

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২২
বাবরকে হটিয়ে শীর্ষে রিজওয়ান

এশিয়া কাপে দুর্দান্ত ফর্মে আছেন মোহাম্মদ রিজওয়ান। যার প্রভাব পড়েছে র‍্যাংকিংয়েও।

প্রথমবারের মতো টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষে উঠে এসেছেন এই পাকিস্তানি উইকেটকিপার-ব্যাটার। ফলে দীর্ঘদিন রাজত্ব করার পর সিংহাসন খুইয়েছেন তার সতীর্থ ও পাকিস্তানি অধিনায়ক বাবর আজম।

এশিয়া কাপের মাঝেই আজ বুধবার টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের হালনাগাদ তালিকা প্রকাশ করেছে আইসিসি। সেখানেই বাবরকে হটিয়ে প্রথম স্থানটা দখলে নিয়েছেন রিজওয়ান।  

এখন পর্যন্ত এশিয়া কাপে পাকিস্তানের ৩ ম্যাচে ১৯২ রান করেছেন রিজওয়ান। এর মধ্যে গ্রুপ পর্বে হংকংয়ের বিপক্ষে অপরাজিত ৭৮ রান এবং সুপার ফোরে ভারতের বিপক্ষে ৭১ রান করেন। দুটি ম্যাচেই জয় পায় পাকিস্তান। আর তাতেই র‍্যাংকিংয়ে লাফ দিলেন রিজওয়ান। এতদিন তিনি দ্বিতীয় স্থানে ছিলেন।

মিসবাহ-উল-হক ও বাবর আজমের পর মাত্র তৃতীয় পাকিস্তানি ব্যাটার হিসেবে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষে উঠলেন রিজওয়ান। এশিয়া কাপ শুরুর আগেও শীর্ষে ছিলেন বাবর। সবমিলিয়ে ১১৫৫ দিন সিংহাসন দখলে রেখেছিলেন তিনি। কিন্তু এ আসরে বাজে ফর্মের কারণে স্থানচ্যুত হলেন।  

ব্যাটারদের র‍্যাংকিংয়ে শীর্ষ দশে এক ধাপ এগিয়েছেন শ্রীলঙ্কার পাথুম নিশাঙ্কা। লঙ্কান ব্যাটার আছেন অষ্টম স্থানে। দলের শেষ তিন ম্যাচে তার সংগ্রহ যথাক্রমে- ২০, ৩৫ ও ৫২ রান। গতকাল ভারতের বিপক্ষে সুপার ফোরের ম্যাচে ফিফটি হাঁকিয়ে দলের জয়ে বড় ভূমিকা রেখেছেন তিনি।  

র‍্যাংকিংয়ে বড়লাফ দিয়েছেন আফগানিস্তানের রহমানুল্লাহ গুরবাজ। সুপার ফোরে শ্রীলঙ্কার বিপক্ষে ৮৪ রানের ইনিংস খেলা এই ব্যাটার ১৪ ধাপ এগিয়ে উঠে এসেছেন ১৫তম স্থানে। ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা শ্রীলঙ্কার বিপক্ষে ৭২ রানের ইনিংস খেলার পর ৪ ধাপ এগিয়ে ১৩তম স্থানে উঠে এসেছেন।  

বোলারদের র‍্যাংকিংয়ে শ্রীলঙ্কা ও আফগানিস্তানের স্পিনাররা বড় লাফ দিয়েছেন। আফগান স্পিনার মুজিব উর রহমান ৩ ধাপ এগিয়ে ওয়েস্ট ইন্ডিজের আকিল হোসেনের সঙ্গে যৌথভাবে ষষ্ঠ স্থানে আছেন। অন্যদিকে শ্রীলঙ্কার স্পিনার মাহিশ থিকসানা ৫ ধাপ এগিয়ে শীর্ষ দশে জায়গা করে নিয়েছেন। তার বর্তমান অবস্থান অষ্টম স্থানে। আর এক ধাপ এগিয়ে ১৪তম স্থানে উঠে এসেছেন পাকিস্তানের শাদাব খান।  

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।