ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

তরুণরাই পারে দেশ বদলাতে: আ জ ম নাছির 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৩
তরুণরাই পারে দেশ বদলাতে: আ জ ম নাছির 

চট্টগ্রাম: একটি জাতিগোষ্ঠীর সভ্যতা বিনির্মাণ ও জ্ঞানগত উন্নয়নে বইমেলা ব্যাপক কার্যকর ভূমিকা রাখে বলে মন্তব্য করেছেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন।  

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) রাতে নগরের এমএ আজিজ স্টেডিয়ামের সিজেকেএস জিমনেশিয়াম মাঠে চসিক আয়োজিত অমর একুশে বইমেলা মঞ্চে তারুণ্যের উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

 

তিনি বলেন,তারুণ্যের উচ্ছ্বাস আত্মশক্তি ও দৃঢ়তাই সাফল্যের ভিত্তি। তরুণরাই পারে দেশ বদলাতে।

তারুণ্যের উচ্ছ্বাসই মানবজীবনকে সফলতা ও সমৃদ্ধির পথে এগিয়ে যেতে প্রেরণা দেয়। যেখানে তারুণ্যের উচ্ছ্বাস তথা মানসিক শক্তি গতিহীন সেখানে উন্নতি ও সমৃদ্ধির পথ বন্ধ। পৃথিবীর চারদিকে আজ তারুণ্যের জয় জয় রব ধ্বনিত হচ্ছে। যারা তারুণ্যের উচ্ছ্বাসে ভরপুর হতে পারেননি, তারা পদে পদে বাধার সম্মুখীন হয়েছেন। বই আত্মাকে পরিপুষ্ট করে, জ্ঞানকে করে সমৃদ্ধ। বই হচ্ছে মানুষের সত্যিকার বন্ধু। যা মানুষের বুকের ভেতর সযত্নে লালন করা স্বপ্নের বাস্তব রূপ দিতে পারে।  

লেখক, প্রকাশক ও পাঠক একই সূত্রে গাথা এবং পরস্পরের পরিপূরক উল্লেখ করে সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, নতুন প্রজন্ম অনেক মেধাবী। আগামী প্রজন্মকে সৃজনশীল কাজে মেধাকে কাজে লাগিয়ে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এগিয়ে আসতে হবে।  

লেখক ও নাট্যজন অভীক ওসমানের সভাপতিত্বে প্রধান আলোচক ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও কবি শুকলাল দাশ। আলোচক ছিলেন ড. শামসুদ্দিন শিশির, ড. সৌরভ সাখাওয়াত, কাউন্সিলর শেখ জাফরুল হায়দার চৌধুরী সবুজ। স্বাগত বক্তব্য দেন বই মেলা কমিটির আহবায়ক কাউন্সিলর ড. নিছার উদ্দিন আহমেদ মন্জু।  

শুকলাল দাশ বলেন, যারা সমাজের অগ্রসর চিন্তা চেতনার মানুষ তারাই বইমেলায় আসেন। সৃজনশীল মানুষের মহাপ্রয়াস হচ্ছে বইমেলা।  

সভাপতির বক্তব্যে অভীক ওসমান বলেন, আমরা ৭১'র তরুণরা ৫২, ৫৪, ৫৮, ৬২, ৬৯, ৭০ সর্বোপরি ৭১ পর্যন্ত যে পতাকা বহন করে এসেছি তা আজ নতুন প্রজন্মের হাতে তুলে দিলাম। তারাই বিনির্মাণ করবে আগামীর স্মার্ট বাংলাদেশ।  

শনিবার (১৮ ফেব্রুয়ারি) সকাল ১১টায় একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অমর একুশে বইমেলা মঞ্চে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৩ 
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।