ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

ফিশারীঘাটে মাছের জমজমাট হাট

সোহেল সরওয়ার, সিনিয়র ফটো করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২৩
ফিশারীঘাটে মাছের জমজমাট হাট ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: সকাল সাড়ে ১০টা। চট্টগ্রামের ফিশারী ঘাট।

সমুদ্র ফেরত জেলেদের হাঁক-ডাক। হাতে ইলিশ বোঝাই খাঁচা।
মুখে হাসি। চারপাশে রুপালি ইলিশের ছড়াছড়ি।  কথা বলারও ফুরসত নেই যেন কারো।

লুসাই কন্যা কর্ণফুলী নদীর তীরে গড়ে উঠেছে এ মাছের হাট। তীরে মাছ বোঝাই ট্রলার ভিড়লেই শুরু হয়ে যায় ডাকাডাকি। হামলে পড়েন মাছ ব্যবসায়ীরা। জেলেরা গভীর সমুদ্র থেকে মাছ শিকার করে নিয়ে আসেন এখানে।  এখান থেকে মাছ বিকিকিনি হয়।  

ফিশারীঘাট থেকে মাছ সংগ্রহ করে দেশের বিভিন্ন প্রান্তে বিক্রির জন্য নিয়ে যান ব্যবসায়ীরা।  অনেক ব্যবসায়ী বিদেশে রপ্তানিও করেন। ক্রেতাদের হাতে সমুদ্রের তাজা মাছ তুলে দিতে এখান থেকে মাছ সংগ্রহ করেন নগরীর মাছ বাজারের খুচরা বিক্রেতারা।  এখানকার চারটি ঘাটে দৈনিক কোটি টাকার বিকিকিনি হয় বলে জানান ব্যবসায়ীরা।  

এখানে সমুদ্রের যেসব মাছ পাওয়া যায়- লাক্ষ্যা, ইলিশ, কই কোরাল, দাতিনা কোরাল, রেড স্নাপার, ভেটকি, সুরমা, কাটল ফিশ, দেশি স্কুইড, রূপচাঁদা, ম্যাকারে, শ্রিম্প, টুনা, স্যামন, ম্যাকরেল, সারডিন, স্কুইড, লবস্টার, টুনা কড,  ছুরি, পোপা, ফাইস্যা, লইট্যা, ইছা চোক্ষা, চাপা, চাপিলা, রিকসা মাছ ইত্যাদি।  

অনেক ভোজনরসিক ভোরের আলো ফোটার আগেই হাজির হন ফিশারী ঘাটে। মাছ বোঝাই ট্রলার ঘাটে ভিড়ার সঙ্গে সঙ্গে উঠে পড়েন ট্রলারে। জেলেদের বেশি দাম দিয়ে পছন্দের বড় মাছটি নিয়ে ভোরের হালকা আলোয় ঘরে ফিরেন তারা।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০২৩
এসএস/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।