ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

ইউরোপিয়ান ক্লাবকে প্রীতিলতা স্মৃতি জাদুঘর করার দাবি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২৩
ইউরোপিয়ান ক্লাবকে প্রীতিলতা স্মৃতি জাদুঘর করার দাবি ...

চট্টগ্রাম: ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম বিপ্লবী বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ৯১তম আত্মাহুতি দিবস উপলক্ষে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলের পক্ষে পাহাড়তলির প্রীতিলতার স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়েছে।  

রোববার (২৪ সেপ্টেম্বর) দুপুরে পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাবের সামনে প্রীতিলতার স্মৃতিস্তম্ভে এ শ্রদ্ধা নিবেদন করা হয়।

 

এ সময় বক্তারা বলেন, ব্রিটিশবিরোধী আন্দোলনে অগ্নিকন্যা প্রীতিলতার ভূমিকা অনস্বীকার্য। ব্রিটিশদের বিরুদ্ধে আন্দোলন করতে গিয়ে ১৯৩২ সালের আজকের দিনে প্রীতিলতা ইউরোপীয়ান ক্লাবে ব্রিটিশদের গ্রেপ্তার এড়াতে পটাশিয়াম সায়ানাইড খেয়ে আত্মাহুতি দেন।

তাই আমাদের দীর্ঘ দিনের দাবি ছিল স্মৃতিবিজড়িত  ইউরোপীয়ান ক্লাবকে প্রীতিলতা স্মৃতি জাদুঘর নির্মাণ করা হোক। সেই দাবি কাগজে কলমে অনুমোদন হলেও বাস্তবায়ন হয়নি।  

তারা আরও বলেন, আজকের দিনে আমাদের দাবি অচিরেই ইউরোপীয়ান ক্লাবকে প্রীতিলতা স্মৃতি জাদুঘর হিসেবে কার্যকর করা হোক। এখান থেকে যেন শিক্ষার্থী ও সাধারণ মানুষ ব্রিটিশ বিরোধী আন্দোলন সম্পর্কে জানতে পারে এবং অনুপ্রেরণা গ্রহণ করতে পারে। এতেই প্রীতিলতার আত্মাহুতি মানুষের হৃদয়ে অমর হয়ে থাকবে।

এ সময় উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের উপ দপ্তর সম্পাদক কাউন্সিলর জহরলাল হাজারী, কাউন্সিলর পুলক খাস্তগীর, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি দেবাশীষ নাথ দেবু, কাউন্সিলর রুমকি সেন গুপ্ত, সাবেক ছাত্রনেতা শিবু প্রসাদ চৌধুরী, চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সভাপতি মাহমুদুল করিম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২৩ 
বিই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।