ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চন্দনাইশের পাহাড়ে অবৈধ ইটভাটা ফের চালু করলো বিতর্কিত চেয়ারম্যান 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২৩
চন্দনাইশের পাহাড়ে অবৈধ ইটভাটা ফের চালু করলো বিতর্কিত চেয়ারম্যান  ...

চট্টগ্রাম: অবৈধ ইটভাটা জেলা প্রশাসন উচ্ছেদ করলেও চন্দনাইশ উপজেলার কাঞ্চননগরে পাহাড়ের বনজ ও ফলদ গাছ ধ্বংস করে ফের ‘পরিবেশ ধ্বংসকারী’ ইটভাটা গড়ে তুলেছেন স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমিন আহমেদ রোকন।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল একটি ভিডিওতে দেখা যায়, রাজনৈতিক প্রভাব খাটিয়ে উচ্ছেদ করা অবকাঠামোতে ফের ইটভাটা চালু করেছেন আমিন আহমেদ চৌধুরী রোকন।

চট্টগ্রাম জেলা প্রশাসনের বিশেষ অভিযানে গত ২৯ মে এসএবি নামক ইটভাটা উচ্ছেদ করা হয়।

 ইতোমধ্যে হাইকোর্টের রায় অমান্য করে ক্ষমতার দাপট দেখিয়ে টিকে ছিল এই ইটভাটা।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ শাখা–১ এর উপসচিব ড. ছৈয়দ শাহজাহান আহমেদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ১ মার্চ ইটভাটার দূষণমাত্রা, আশপাশের পরিবেশ ও প্রতিবেশ, ইটভাটায় জ্বালানি ব্যবহারের ধরন এবং অবস্থান বিবেচনা করে অধিক ক্ষতিকর প্রভাব সৃষ্টিকারী ইটভাটাগুলো অগ্রাধিকার ভিত্তিতে বন্ধ করার কথা বলা হয়।

প্রশাসন বার বার জরিমানা করেও তাদের অবাধে পাহাড় কাটা সহ বন ধ্বংস থামাতে পারছিল না। এরই প্রেক্ষিতে বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশনের চেয়ারপারসন অ্যাডভোকেট এলিনা খান উচ্ছেদের জন্য হাইকোর্টের দেওয়া আদেশ অমান্য করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবিলম্বে অবৈধ ইটভাটা বন্ধের জন্য আইনি নোটিশ পাঠালে জেলা প্রশাসন অবৈধ ইটভাটা উচ্ছেদে চন্দনাইশের কাঞ্চননগরে অভিযানে নামে।  

পরিবেশ অধিদফতর চট্টগ্রামের উপ পরিচালক ফেরদৌস আনোয়ার বাংলানিউজকে বলেন, চন্দনাইশে বেশ কিছু দিন আগে ইটভাটা উচ্ছেদ অভিযান চালানো হয়। নতুন করে ওই সব ইটভাটা আবার স্থাপন হচ্ছে শুনেছি। অবৈধ ইটভাটার ব্যাপারে আমরা আবারও অভিযান পরিচালনা করবো।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০২৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।