ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

বঙ্গোপসাগরে মৎস্য জরিপ ২-৩ মাসের মধ্যে, জানালেন মৎস্য মন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৪
বঙ্গোপসাগরে মৎস্য জরিপ ২-৩ মাসের মধ্যে, জানালেন মৎস্য মন্ত্রী

চট্টগ্রাম: দু’তিন মাসের মধ্যে বঙ্গোপসাগরে ম‍ৎস্য জরিপ শুরু হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক।

বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রামের মেরিন ফিশারিজ একাডেমিতে আয়োজিত এক অনুষ্ঠানে মন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘মৎস্য জরিপ শুরুর প্রক্রিয়া এখন চূড়ান্ত পর্যায়ে আছে।

জরিপের জন্য জাহাজ নির্মাণ এখন শেষের পথে। দু’তিন মাসের মধ্যে জাহাজ আসলেই শুরু হবে জরিপ। ’

বৃহস্পতিবার দুপুরে মেরিন ফিশারিজ একাডেমির ৩২ তম ব্যাচের গ্র্যাজুয়েশন সমাপণী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের মুখোমুখি হন মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী ছায়েদুল হক।

এসময় মন্ত্রী আরও বলেন, মেরিন ফিশারিজ একাডেমির ক্যাডেটদের সমুদ্রগামী জাহাজে নিয়োগে সিডিসি (কন্টিনিউ ডিসচার্জ সার্টিফিকেট) প্রদানের প্রক্রিয়াও শুরু হয়েছে। সিডিসি পাওয়ার পর বিদেশি জাহাজে অফিসার হিসেবে নিয়োগ পেতে তাদের আর কোনো বাধা থাকবে না।

অনুষ্ঠানের শুরুতে মন্ত্রী ক্যাডেটদের সালাম গ্রহণ করেন। এসময় তিনি ক্যাডেটদের উদ্দেশে বলেন, যারা বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করার চেষ্টা করছে তোমাদের কর্মদক্ষতার মধ্য দিয়ে তাদের ষড়যন্ত্র প্রতিহত করতে হবে। বাংলাদেশের অর্থনৈতিক মুক্তিতে তোমাদের অবদান অবিস্মরণীয় থাকবে। তোমাদের পরিশ্রম, সততা, মূল্যবোধ এবং দেশ ও জাতির প্রতি কর্তব্যনিষ্ঠায় বাংলাদেশের স্বাধীনতাকে কেউ নস্যাৎ করতে পারবে না।

তিনি বলেন, মিয়ানমারের সঙ্গে আইনি লড়াই চালিয়ে আমরা ১ লক্ষ ১১ হাজার বর্গ কিলোমিটার সমুদ্রসীমা অর্জন করেছি। এর মধ্য দিয়ে মেরিন ক্যাডটেদের কর্মক্ষেত্র আরও সম্প্রসারিত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অচিরেই মধ্য আয়ের দেশে পরিণত হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. শেলীনা আফরোজ, চট্টগ্রামের সাবেক সিটি মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী, বিএফডিসির চেয়ারম্যান পিউস কস্তাসহ নৌবাহিনীর শীর্ষ কর্মকর্তা ও ক্যাডেটদের অভিভাবকরা।

অনুষ্ঠানের শেষ পর্বে মন্ত্রী ৩২ তম ব্যাচে গ্র্যাজুয়েশন সম্পন্ন করা নটিক্যাল, ইঞ্জিনিয়ারিং ও মেরিন ফিশারিজ বিভাগের ৬০ জন ক্যাডেটের মধ্যে সনদপত্র বিতরণ করেন। এবারই প্রথম এই একাডেমি থেকে ৭ জন মহিলা ক্যাডেট গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছেন।

বাংলাদেশ সময়:১৯৫৮ ঘণ্টা, জানুয়ারি ২৩,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa