ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

স্কুলভর্তিতে অতিরিক্ত ফি নিলে ব্যবস্থা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৭
স্কুলভর্তিতে অতিরিক্ত ফি নিলে ব্যবস্থা স্কুলভর্তিতে অতিরিক্ত ফি নিলে ব্যবস্থা

চট্টগ্রাম: স্কুল ভর্তিতে শিক্ষার্থীদের কাছ থেকে সরকারি নীতিমালার বাইরে অতিরিক্ত ফি নেওয়া হলে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে সাফ জানিয়ে দিয়েছেন জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী।

বুধবার (১৩ ডিসেম্বর) বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ২০১৮ শিক্ষাবর্ষে বেসরকারি স্কুল অ্যান্ড কলেজে নিম্নমাধ্যমিক, মাধ্যমিক ও সংযুক্ত প্রাথমিক স্তরে শিক্ষার্থী ভর্তি নীতিমালা বিষয়ে ভর্তি তদারকি ও পর্যবেক্ষণ কমিটির সভায় তিনি এসব কথা বলেন।

সভায় নগরীর বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ, প্রধান শিক্ষক ও শিক্ষক প্রতিনিধিরা  উপস্থিত ছিলেন।

অতিরিক্ত ফি নেওয়া হলে ওই শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে একাডেমিক স্বীকৃতি বাতিলের জন্য মন্ত্রণালয়ে সুপারিশ করা হবে জানিয়ে জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী বলেন, ভর্তি নীতিমালা অনুযায়ী ভর্তির আবেদন ফরমের জন্য এমপিওভুক্ত, আংশিক এমপিওভুক্ত এবং এমপিও বর্হিভূত সকল শিক্ষাপ্রতিষ্ঠানে সর্বোচ্চ ২০০ টাকা পর্যন্ত নেওয়া যাবে। সেশন চার্জসহ ভর্তি ফি সর্বসাকুল্যে মফস্বল এলাকায় ৫০০, পৌর ও উপজেলা এলাকায় ১ হাজার, জেলা সদর এলাকায় ২ হাজার এবং নগরীতে সর্বোচ্চ ৩ হাজার টাকা পর্যন্ত নেওয়া যাবে।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান বলেন, ২০১৮ শিক্ষাবর্ষে কোন শিক্ষার্থীর কাছ থেকে কোন শিক্ষা প্রতিষ্ঠানকে নীতিমালার বাইরে অতিরিক্ত টাকা আদায় করতে দেওয়া হবে না। এর বাইরেও কোন শিক্ষা প্রতিষ্ঠান যদি নীতিমালাকে তোয়াক্কা না করে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করার অভিযোগ পাওয়া গেলে জেলা প্রশাসকের নির্দেশনায় ওই শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ভর্তিতে নৈরাজ্য ঠেকাতে জেলা প্রশাসন সোচ্ছার রয়েছে।

সভায় সহকারী জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. জাহাঙ্গীর আলম, ক্যাব চট্টগ্রামের সভাপতি এসএম নাজের হোসাইন, সাধারণ সম্পাদক গাজী ইকবাল বাহার ছাবেরী, মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আজম রনি, চট্টগ্রাম রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর মুহাম্মদ কামারুজ্জামান, কর্ণফুলী পাবলিক স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ আবু বকর সিকদার প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৭

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।