ঢাকা, সোমবার, ২৩ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

ভোরে জমজমাট চট্টগ্রামের ফিশারি ঘাট

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৭
ভোরে জমজমাট চট্টগ্রামের ফিশারি ঘাট চট্টগ্রামের নতুন ফিশারি ঘাট

চট্টগ্রামের ফিশারি ঘাট। লুসাই কন্যা কর্ণফুলী নদীর তীরে গড়ে উঠেছে মাছের এ হাট। নতুন এ ঘাটের তীরে মাছ বোঝাই ট্রলার ভিড়লেই শুরু হয়ে যায় হাঁকডাক। কথা বলারও ফুরসত নেই যেন কারো।

চট্টগ্রামের নতুন ফিশারি ঘাটগভীর সমুদ্র থেকে জেলেরা মাছ শিকার করে নিয়ে আসেন ফিশারি ঘাটে। এরপর ঘাটে হামলে পড়েন মাছ ব্যবসায়ীরা, শুরু হয় বিকিকিনির ধুম।

ফিশারি ঘাট থেকে সংগ্রহকৃত মাছ সরবরাহ হয় দেশের বিভিন্ন প্রান্তে। অনেক ব্যবসায়ী বিদেশেও রপ্তানি করেন এসব মাছ।
ক্রেতাদের হাতে সমুদ্রের তাজা মাছ তুলে দিতে এই ফিশারি ঘাট থেকে মাছ সংগ্রহ করেন বন্দরনগরীর খুচরা বিক্রেতারাও।
চট্টগ্রামের নতুন ফিশারি ঘাটচট্টগ্রাম ফিশারি ঘাটে পাওয়া যায়- লাক্ষ্যা, ইলিশ, কই কোরাল, দাতিনা কোরাল, রেড স্নাপার, ভেটকি, সুরমা, কাটল ফিশ, দেশি স্কুইড, রূপচাঁদা, ম্যাকারে, শ্রিম্প, টুনা, স্যামন, ম্যাকরেল, সারডিন, স্কুইড, লবস্টার, টুনা কড, ছুরি, পোপা, ফাইস্যা, লইট্যা, ইছা চোক্ষা, চাপা, চাপিলা, রিকসা মাছ উল্লেখযোগ্য।
চট্টগ্রাম ফিশারি ঘাটে সামুদ্রিক মাছতবে শুধু সাগরের মাছ নয়, এখানে মেলে মিঠা পানির মাছও। বিভিন্ন উপজেলার পুকুর-খামার থেকে সংগ্রহ করা রুই, কাতল, বোয়াল, কই, মাগুর মাছও নিয়ে আসেন বিক্রেতারা।
চট্টগ্রামের নতুন ফিশারি ঘাটভোরের আলো ফোটার আগেই ক্রেতারা হাজির হন ফিশারি ঘাটে। মাছ বোঝাই ট্রলার ঘাটে ভেড়ার সঙ্গে সঙ্গে কেউ কেউ উঠে ট্রলারেও উঠে পড়েন পছন্দের বড় মাছটি নিতে, তা দাম যতই হোক। এরপর ভোরের নরম আলো মাথায় নিয়ে মাছসমেত হাসিমুখে গন্তব্যে ফেরেন ব্যবসায়ীরা।

বাংলাদেশ সময়: ১২২৬ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৭
এসএস/টিসি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa