ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বর্ধমান বিস্ফোরণের অর্থযোগের তদন্তে ইডি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৪
বর্ধমান বিস্ফোরণের অর্থযোগের তদন্তে ইডি

কলকাতা: বর্ধমান বিস্ফোরণে জড়িত জঙ্গিদের কাছে কীভাবে অর্থ আসত তার তদন্তে নামল আরও এক কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সংস্থাটির গোয়েন্দারা বিস্ফোরণের ঘটনাস্হল খাগড়াগড় এবং বাদশাহি রোডের বাড়ি দুটি পরিদর্শন করেছেন।



সূত্রের খবর, এনআইএ ঘটনার তদন্তের সময় জানতে পারে, এই জঙ্গি কার্যকলাপ চালানোর জন্য প্রচুর অর্থ লেগেছে। এই অর্থের সন্ধান করতে গিয়ে বিপুল পরিমাণে সম্পত্তির হদিশ পেয়েছেন গোয়েন্দারা। পেয়েছেন নামে-বেনামে প্রচুর অ্যাকাউন্টও।

তাই এত বড় ঘটনার তদম্তের জন্য আর্থিক যোগসাজশের বিষয়টি খতিয়ে দেখতে কেন্দ্রীয় এনফোর্সমেন্ট ডিরেক্টরেটকে (ইডি) তলব করা হয়েছে।

প্রসঙ্গত, ইডি আর্থিক বিষয়ে তদন্ত করার জন্য বিশেষভাবে প্রশিক্ষিত। পশ্চিমবঙ্গের সারদা কেলেঙ্কারির তদন্ত করছে ইডি।

ইডি’র কর্মকর্তারা জঙ্গি ইউসুফের নামে-বেনামে যে ৮১টি ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে সে সম্পর্কে খোঁজখবর শুরু করেছেন। ‌ একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ইউসুফের স্ত্রী আয়েশার ১৯টি অ্যাকাউন্টের ব্যাপারেও তারা ব্যাঙ্ক কর্মকর্তার সঙ্গে কথা বলেছেন।

এছাড়া এলাকার অন্য একটি ব্যাঙ্কেও তাদের অ্যাকাউন্ট রয়েছে। ‌ সেই ব্যাঙ্কে নামে-বেনামে বেশ কয়েকটি অ্যাকাউন্ট আছে, তার তদম্তও করবেন ইডি কর্মকর্তারা। ‌

বোমা তৈরির দামি রাসায়নিক ও অন্যান্য উপাদান কেনার টাকা কীভাবে কোথা থেকে আসত তা খতিয়ে দেখার পাশাপাশি বিভিন্ন জায়গায় যেসব সম্পত্তির হদিশ মিলেছে তা কেনার টাকারও উৎস খুঁজবেন গোয়েন্দারা।

কোনো ভারতবিরোধী শক্তি বা জঙ্গি সংগঠন তাদের কাছে টাকা পাঠাত কিনা তাও খতিয়ে দেখা হবে বলে সূত্রের মাধ্যমে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, ২১ অক্টোবর, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।