ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

চলছে ২০তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৪
চলছে ২০তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ছবি: সংগৃহীত

কলকাতা: চলছে ২০তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। সোমবার (১০ নভেম্বর) সন্ধ্যায় নেতাজী ইনডোর স্টেডিয়ামে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে উদ্বোধন করা হয় এ উৎসবের।

উৎসব চলবে ১৭ নভেম্বর পর্যন্ত। এবারের উদ্বোধনী ছবি হিসেবে দেখানো হয়েছে ইতালো বারোক্কো।

মঙ্গলদীপ জ্বেলে অনুষ্ঠানের উদ্বোধন করেন বলিউডের বিগ বি অমিতাভ বচ্চন। এসময় সঙ্গে ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ঐশ্বর্য রাই বচ্চন, অভিষেক বচ্চন, জয়া বচ্চন ও শাহরুখ খান।

সপরিবারে অমিতাভ বচ্চন ছাড়াও মঞ্চে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের ‘ব্র্যান্ড অ্যাম্বাসেডর’ শাহরুখ খান, তনুজা, অমল পালাকর, সন্ধ্যা রায়, সুপ্রিয়া দেবী, মৌসুমী চট্টোপাধ্যায়, রঞ্জিত মল্লিক, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, মুনমুন সেন, পরিচালক সন্দীপ রায় ও গৌতম ঘোষ। এছাড়া প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ান পরিচালক পল কর্কস।

২০তম কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন ওস্তাদ রশিদ আলি খান। তবলিয়া বিক্রম ঘোষের সঙ্গে সরোদ বাজান পণ্ডিত তেজেন্দ্রনারায়ণ। এরপর সঙ্গীত পরিবেশন করেন ঊষা উত্থুপ।

উৎসবের পুস্তিকার আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করেন ঐশ্বর্য রাই বচ্চন। তার হাতেই ওই পুস্তিকার প্রথম কপি তুলে দেওয়া হয়।

এরপর তনুজা ও জয়া বচ্চন একসঙ্গে ১০০ বছরের বাংলা সিনেমার গানের সিডি প্রকাশ করেন।

কলকাতায় মোমের মূর্তির সংগ্রহশালা ‘মাদার’স ওয়াক্স মিউজিয়াম’ এর উদ্বোধনও হয় এ চলচ্চিত্র উৎসবের মঞ্চ থেকে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়সহ অমিতাভ বচ্চন, শাহরুখ খান রিমোটের বোতাম টিপে এ মিউজিয়াম উদ্বোধন করেন।

শাহরুখ খান ও অমিতাভ বচ্চন যৌথভাবে সেরা ছবির পুরস্কার হিসেবে ৫১ লাখ টাকার ‘রয়্যাল বেঙ্গল টাইগার অ্যাওয়ার্ড’-এর উদ্বোধন করেন। কলকাতা চলচ্চিত্র উৎসবে এ বছর প্রথম এই পুরস্কার ঘোষণা করা হয়। যা ভারতীয় সিনেমার পুরস্কারে এখনও পর্যন্ত সবচেয়ে দামি পুরস্কার।

বাংলায় বক্তব্য রাখেন শাহরুখ খান। অমিতাভ বচ্চনের বক্তব্যে আসে ভারতীয় চলচ্চিত্র বৈচিত্র্যের কথা। ফিরে আসে কলকাতা নিয়ে তার নস্টালজিয়া।

অনুষ্ঠান শেষে মঞ্চে উপস্থিত স অতিথিদের নিয়ে গ্রুপ ফটো তোলেন মুখ্যমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা,  নভেম্বর ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।