ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৫ জুন ২০২৪, ১৭ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতার পানিতে আর্সেনিক বৃদ্ধির আশঙ্কা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, মে ২৭, ২০১৫
কলকাতার পানিতে আর্সেনিক বৃদ্ধির আশঙ্কা

কলকাতা: ভূমিকম্পের ধাক্কায় কলকাতার পানীয় জলে বাড়তে পারে আর্সেনিক দূষণ। নেপালে উৎপত্তি হওয়া ভূমিকম্পের কারণে এই নতুন সমস্যা দেখা দিতে পারে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা।



তারা বলছেন, এরই মধ্যে কলকাতাসহ এর আশপাশের  বেশ কিছু অঞ্চলের পানিতে আর্সেনিক পাওয়া গেছে। কিন্তু এ ভূমিকম্পের ফলে এর মাত্রা অনেকটা বেড়ে যেতে পারে।
চীনা বিশেষজ্ঞদের একটি গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়, ২০০৮ সালে চীনে ভূমিকম্পের পর দেশটির ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোর পানিতে আর্সেনিকের মাত্রা ব্যাপক হারে বেড়ে যায়।

সম্প্রতি নেপালের পাশাপাশি প্রায় ওই মাত্রার ভূকম্পন অনুভূত হয়েছে কলকাতাতেও। ফলে মাটির নিচের আর্সেনিকের স্তর উপরে উঠে আসার যথেষ্ট সম্ভাবনা আছে।

পশ্চিমবঙ্গ ‘আর্সেনিক ট্যাক্স ফোর্স’ এর চেয়ারম্যান কে জে নাথ বলেন, যে মাত্রার ভূমিকম্প কলকাতায় হয়েছে তার ফলে এই সমস্যা দেখা দেওয়া অসম্ভব নয়।

এই সম্ভাবনাকে উড়িয়ে দেননি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিদ্যা বিভাগের অধ্যাপক দীপঙ্কর চক্রবর্তী মহাশয়ও।

তিনি বলেন, গত ২৫ এপ্রিল নেপালে উৎপত্তি হওয়া ভূমিকম্পের ফলে এ সমস্যা জটিল আকার নিতে পারে। তাই এবিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

তবে রাজ্য সরকারের পক্ষে এখনও কোন আর্সেনিক পরীক্ষার বিশেষ ব্যবস্থা করা হয়নি।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, মে ২৭, ২০১৫
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।