ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

জ্ঞান সিং সোহনপাল পশ্চিমবঙ্গ বিধানসভার প্রোটেম স্পিকার

রক্তিম দাশ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, মে ১৮, ২০১১
জ্ঞান সিং সোহনপাল পশ্চিমবঙ্গ বিধানসভার প্রোটেম স্পিকার

রাজভবন (কলকাতা) থেকে:  পশ্চিমবঙ্গে নয়া সরকারের প্রথম বিধানসভা অধিবেশন পরিচালনার জন্য ‘প্রোটেম স্পিকার’ মনোনীত হয়েছেন প্রবীণ কংগ্রেস নেতা ও এমএলএ জ্ঞান সিং সোহনপাল।

বুধবার রাজভবনে রাজ্যপাল এমকে নারায়ণন তাকে পশ্চিমবঙ্গের ১৫তম বিধানসভার জন্য অর্ন্তবর্তীকালীন ‘প্রোটেম স্পিকার’ নিয়োগ দিয়ে শপথবাক্য পাঠ করান।



প্রবীণ এই কংগ্রেস নেতা আগামী সোমবার বিধানসভার প্রথম অধিবেশন পরিচালনা করবেন। প্রথম অধিবেশনে নতুন স্পিকার নির্বাচিত হওয়ার পর তিনি নয়া স্পিকারের কাছে দায়িত্ব হস্তান্তর করবেন।  

জ্ঞান সিং সোহন পাল বর্ধমানের খড়গপুর সদর বিধানসভা কেন্দ্র থেকে এই নিয়ে টানা নবম দফা কংগ্রেসের টিকেটে নির্বাচিত হয়েছেন।

রাজভবনে শপথ নেওয়ার পর সোহনপাল বলেন, ‘এবারই প্রথম নয়, এর আগেও ২০০১ সালে ও ২০০৬ সালে আমি প্রোটেম স্পিকার হয়েছিলাম। ’

সোহনপাল এ বছর ৩২ হাজার ৩৬৯ ভোটে সিপিএম প্রার্থী অনিল কুমার দাশকে পরাজিত করেন।

বর্ধমানের মানুষের কাছে ‘চাচা’ নামে পরিচিত সোহনপাল ১৯৬২ সালে প্রথমবারের মতো এমএলএ নির্বাচিত হন। ১৯৬৯ সালে রাজ্যে কংগ্রেস সরকারের মন্ত্রিসভায় তিনি ক্ষুদ্রশিল্প ও কারাগার বিষয়ক মন্ত্রী হন। সিদ্ধার্থ শংকর রায়ের মন্ত্রিসভায় তিনি পরিবহন, কারা ও সংসদ বিষয়ক মন্ত্রী ছিলেন।

শিখ ধর্মাবলম্বী জ্ঞান সিং সোহনপাল ১৯২৫ সালের ১১ জানুয়ারি বর্ধমানের খড়গপুরে জন্মগ্রহণ করেন। তারা পিতা ছিলেন রেলওয়ের কর্মচারী।  

৮৬ বছর বয়সী সোহনপাল অবিবাহিত।      

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, মে ১৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa