ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতার হাসপাতালে ৪৮ ঘণ্টায় ১৭টি শিশুর মৃত্যু

রক্তিম দাশ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, জুন ৩০, ২০১১
কলকাতার হাসপাতালে ৪৮ ঘণ্টায় ১৭টি শিশুর মৃত্যু

কলকাতা: গত ৪৮ ঘণ্টায় ১৭টি শিশুর মৃত্যুকে কেন্দ্র  করে অশান্ত হয়ে উঠেছে কলকাতার বিধান চন্দ্র রায় শিশু হাসপাতাল। বুধবার রাত থেকে হাসপাতালে চিকিৎসাধীন এই শিশুগুলির মৃত্যু হয়।

চিকিৎসায় গাফিলতির অভিযোগে হাসপাতাল চত্বরে ভাঙচুর চালায় পরিবারের লোকজন।

 

একদিনে একটি হাসপাতালে এতগুলো শিশুর মৃত্যুর এই মর্মান্তিক ঘটনা গোটা কলকাতায় শোকের ছায়া ফেলেছে। এই অনাকাঙ্ক্ষিত মৃত্যুর প্রতিবাদে বৃহস্পতিবার দীর্ঘক্ষণ হাসপাতাল সংলগ্ন নারকেলডাঙা মেইন রোড অবরোধ চলে।

সূত্র অনুযায়ী, বৃহস্পতিবার সকালে এই সরকারি হাসপাতালে ভর্তি বেশ কিছু শিশুর পরিবারের মানুষজন অভিযোগ করেন, চিকিৎসায় গাফিলতির অভিযোগে তাদের শিশুর মৃত্যু হয়েছে।

বুধবার রাতে কয়েকটি শিশুর মৃত্যুর পর বৃহস্পতিবার সকালে ফের ২ শিশুর মৃত্যু হলে পরিস্থিতি অন্যদিকে মোড় নেয়।

শিশুদের পরিবারের লোকদের অভিযোগ, ঠিকমত চিকিৎসা না হওয়ায় গত দু`দিনে ১৭টি শিশুর মৃত্যু হয়েছে। এর প্রতিবাদে সকালে হাসপাতালে ভাঙচুর চালায় তারা। পরে তারা নারকেলডাঙা মেইন রোড অবরোধে সামিল হন।

তাদের দাবি, স্বাস্থ্য দফতরের আধিকারিকদের ঘটনাস্থলে এসে এর বিহিত করতে হবে। তবে হাসপাতালের তরফ থেকে চিকিৎসায় গাফিলতির কথা অস্বীকার করা হয়েছে। হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়েছে, গত ৪৮ ঘণ্টায় হাসপাতালে ১৭টি শিশু মৃত্যুর ঘটনা ঘটেছে। বুধবার রাত থেকে গুরুতর অসুস্থ ৫টি শিশুর মৃত্যু হয়েছে।

এদিকে, বিসি রায় হাসপাতালে এই শিশুমৃত্যুর ঘটনা খতিয়ে দেখতে তিন সদস্যের কমিটি গঠন করার কথা জানিয়েছেন স্বাস্থ্যসচিব মানবেন্দ্রনাথ রায়।

মহাকরণে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এদিন বলেন,‘ এই বিষয়ে তিনি অবহিত। গাফিলতির অভিযোগ প্রমাণিত হলে কাউকে ছাড়া হবে না। তিনি যে রাজনৈতিক দলের হোন না কেন। ’

২৪ ঘণ্টার মধ্যে তিনি শিশুমৃত্যুর তদন্ত রিপোর্ট জমা দিতে নির্দেশ দিয়েছেন।

ভারতীয় সময়: ১৭৩২ ঘণ্টা, জুন ৩০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।