ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতার রাজপথে নামল সিএনজিচালিত বাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৯ ঘণ্টা, আগস্ট ১০, ২০২১
কলকাতার রাজপথে নামল সিএনজিচালিত বাস

কলকাতা: এই প্রথম বেসরকারি উদ্যোগে শহর কলকাতার রাজপথে নেমেছে সিএনজিচালিত বাস। ভারতে জ্বলানি তেলের দাম যখন ঊর্ধ্বমুখী তখন সিএনজিচালিত বাসের রাস্তায় নামা তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

 এই ধরনের বাস রাজপথে চললে দূষণ নিয়ন্ত্রণে যথেষ্ট সাহায্য করবে বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।

সেই বাসের স্টিয়ারিংয়ে বসে সোমবার (৯ জুলাই) উদ্বোধন করলেন রাজ্যের পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম। কলকাতায় প্রথম সিএনজি বাস চালান তিনি।  

পরিবহনমন্ত্রী জানিয়েছেন, এখন সিএনজি বাসের ওপর বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে, যাতে কলকাতায় পরিবেশ দূষণ কম হয়। এদিন দুটি সিএনজি বাসের উদ্বোধন ও ট্রায়াল রান হয়েছে।

এর আগে রাজ্যের পরিবহনমন্ত্রী গত ২১ জুন সিএনজি বাস নিয়ে বেঙ্গল গ্যাস কোম্পানির সঙ্গে চুক্তি করেছিল। তখন তিনি জানিয়েছিলেন, এই বাসগুলোর জন্য আগামী ছয়মাসের মধ্যে সিএনজি স্টেশন তৈরি হবে। তার কথা মতোই কলকাতার রাস্তায় এই প্রথম বেসরকারি উদ্যোগে সিএনজি বাস পথ চলা শুরু করছে।

সরকারি সূত্র মতে জানা যায়, সিএনজিচালিত বাস সফলভাবে চললে আগামীদিনে এই ধরনের আরও বেশি বাস রাস্তায় নামবে এবং কলকাতার বহু বাস রুটে সিএনজি পাম্প স্টেশন তৈরি হবে। ইতোমধ্যে হাওড়া ও কলকাতার সল্টলেক, নীলগঞ্জ, ঠাকুরপুকুর, বেলঘরিয়া, সাঁতরাগাছি ও করুণাময়ীতে সিএনজি ফিলিং স্টেশন তৈরি করা হবে।

দেশটিতে যেভাবে পেট্রোল, ডিজেলের দাম দিনের পর দিন বাড়ছে, তাতে সিএনজি বাস পরিসেবা চালু হলে আখেরে সুবিধাই হবে বেসরকারি বাস মালিক এবং নিত্যযাত্রীদের। এমনটাই মনে করছেন ওয়াকিবহাল মহল।

বাংলাদেশ সময়: ০৯৪৬ ঘণ্টা, আগস্ট ১০, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa