ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

অটোমোটিভ শো’তে টাটা নেক্সনের টেস্ট ড্রাইভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৭ ঘণ্টা, মার্চ ৪, ২০১৯
অটোমোটিভ শো’তে টাটা নেক্সনের টেস্ট ড্রাইভ টাটা নেক্সন গাড়ি, ছবি: বাংলানিউজ

ঢাকা: ভারতীয় টাটা কোম্পানির নতুন মডেলের গাড়ি টাটা নেক্সনের টেস্ট ড্রাইভ নিতে পারবেন বাংলাদেশের ক্রেতারা।

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) চলমান দ্বিতীয় ইন্দো-বাংলা অটোমোটিভ শো’তে এসে এই গাড়ির টেস্ট ড্রাইভ নিতে পারবেন প্রদর্শনীতে আসা দর্শনার্থী ও আগ্রহী ক্রেতারা।

শুক্রবার (১ মার্চ) থেকে শুরু হয়েছে চার দিনব্যাপী ইন্দো-বাংলা অটোমোটিভ শো-২০১৯।

মেলায় বাংলাদেশের বাজারে নতুন ও ২০১৯ মডেলের এসইউভি (স্পোর্টস ইউটিলিটি ভেহিকেল) ঘরানার গাড়িটির প্রদর্শনীর আয়োজন করেছে বাংলাদেশে টাটার একমাত্র পরিবেশক নিটল-নিলয় গ্রুপ।

দর্শনার্থী ও আগ্রহী ক্রেতাদের জন্য টেস্ট ড্রাইভ সুবিধা রাখার পাশাপাশি বিশেষ মূল্যছাড় ও সহজ কিস্তিতে গাড়িটি কেনার সুবিধা রেখেছে নিটল মটরস।

রোববার (৩ মার্চ) মেলা প্রাঙ্গণে প্রতিষ্ঠানটির স্টলে থাকা কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, কোনো ধরনের প্রি-রেজিস্ট্রেশন ছাড়াই ‘অন-স্পট’ ভিত্তিতে টেস্ট ড্রাইভ দেওয়া যাবে।

নিটল মটরসের প্যাসেঞ্জার কার বিভাগের হেড অব সেলস মাহবুব আলম বাংলানিউজকে বলেন, অটোমোবাইলস খাতে বিশ্বব্যাপী জনপ্রিয় প্রতিষ্ঠান গ্লোবাল এনসিএপির ভারতের ‘সবথেকে নিরাপদ’ গাড়ি হিসেবে স্বীকৃত টাটা নেক্সন।

এটির সর্বশেষ ২০১৯ সালের মডেল ‘নেক্সন এক্স জেড এ+’। নিরাপত্তার জন্য গাড়িটিতে আছে দু’টি এয়ার-ব্যাগ এবং শিশুদের নিরাপত্তার বিষয়ে বিশেষ জোর দিয়ে এতে আছে ‘বেবি কট’। এছাড়াও গাড়িটির ডিজাইন এমনভাবে করা হয়েছে কোনো কিছুর সঙ্গে সংঘর্ষ হলে গাড়িটির বাইরের দিকের বডি নিজেই চাপের একটি বড় অংশ শোষণ করে নেবে। অর্থাৎ গাড়িটির ভেতরে থাকা যাত্রীর ক্ষয়ক্ষতি হবে খুবই কম।

দুর্ঘটনা হালকা ধরনের হলে বলা যায়, তা যাত্রীর কোনো ক্ষতির কারণই হবে না। গাড়িটি দেশের মার্কেটের সবার সঙ্গে পরিচয় করাতে চাই আমরা।

গাড়িটির অন্যান্য কারিগরি দিক সম্পর্কে এই কর্মকর্তা জানান, ১২০০ সিসির পেট্রোল ইঞ্জিন এবং ১৫০০ সিসির ডিজেল ইঞ্জিনের দু’টি ভিন্নতায় পাওয়া যাবে টাটা নেক্সন এক্সএলএ+। অটো এবং ম্যানুয়াল দুই ধরনের গিয়ার ব্যবস্থার গাড়িটি মাইলেজ দেবে প্রতি লিটার জ্বালানিতে প্রায় ১৫ কিলোমিটার। এছাড়াও বাংলাদেশের আবহাওয়া বিবেচনায় নিয়ে সর্বোচ্চ ৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ‘ফুল এসি’ সাপোর্ট দেবে গাড়িটির এয়ার কুলিং সিস্টেম।

বাংলাদেশের বাজারে গাড়িটির দাম নির্ধারণ করা হয়েছে ২৮ লাখ ৫০ হাজার টাকা (ডিজেল) এবং ২৭ লাখ ৫০ হাজার টাকা (পেট্রোল)। তবে মেলা উপলক্ষ্যে দেড় লাখ টাকা মূল্যছাড় থাকছে। পাশাপাশি ১২ লাখ টাকা ডাউন পেমেন্টে গাড়িটি কিনে বাকি টাকা ৩০টি কিস্তিতে পরিশোধ করারও সুযোগ আছে এতে।

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, মার্চ ০৩, ২০১৯
এসএইচএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।