ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

শিক্ষা

১৬ ডিসেম্বর হয়ে গেল ‘স্বাধীনতা দিবস’!

রাবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২১
১৬ ডিসেম্বর হয়ে গেল ‘স্বাধীনতা দিবস’!

রাবি: ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসকে ‘স্বাধীনতা দিবস’ হিসেবে উল্লেখ করে বিজ্ঞপ্তি দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল কর্তৃপক্ষ।  

বুধবার (১৫ ডিসেম্বর) বঙ্গবন্ধু হল প্রাধ্যক্ষ ড. রওশন জাহিদ স্বাক্ষরিত এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিষয়টি বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এতে ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয়।  

শিক্ষার্থীরা বলছেন, স্বাধীনতার ৫০ বছরে এসে বিশ্ববিদ্যালয়ের মতো একটা জায়গায় এ ধরনের ভুল বিশ্ববিদ্যালয়ের মানকে প্রশ্নবিদ্ধ করে। আবার বঙ্গবন্ধু হলের মতো একটা জায়গায় এমন ভুল তো কখনই মেনে নেওয়ার মতো নয়। প্রতি বছরই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কোনো না কোনো হল তাদের ভুলের কারণে এমন বিতর্ক সৃষ্টি করছে। বিজ্ঞপ্তিতে স্বাক্ষর করার আগে হলের প্রাধ্যক্ষকে বিষয়টি ভালোভাবে দেখে নেওয়া উচিত ছিল।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সকল আবাসিক ছাত্রদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ১৬ ডিসেম্বর মহান স্বাধীনতা দিবস ২০২১ উদযাপন উপলক্ষে কেন্দ্রীয় অনুষ্ঠানমালার অংশ হিসেবে ১৬.১২.২০২১ তারিখ বৃহস্পতিবার সকাল ৭টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে এবং ৭টা ৫ মিনিটে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হবে।  

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন বলেন, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে এমন ভুল কাম্য নয়। বিষয়গুলো নিয়ে আমাদের আরও সচেতন হতে হবে।

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া বলেন, আজকের দিনে এ ধরনের ভুল মেনে নেওয়া যায় না। বিজ্ঞপ্তি প্রচারের ক্ষেত্রে হল কর্তৃপক্ষের আরও বেশি আন্তরিক হওয়া প্রয়োজন ছিল। হল কর্তৃপক্ষ কীভাবে এত বড় ভুল করে তা তদন্ত হওয়া দরকার।

ভুলের দায় স্বীকার করে বঙ্গবন্ধু হল প্রাধ্যক্ষ ড. রওশন জাহিদ বলেন, এটা দাপ্তরিক ভুল। আমি এই অনাকাঙ্ক্ষিত ভুলের জন্য আন্তরিকভাবে দুঃখিত। এমন তো না যে, এটা আমরা জানি না। ভুল হয়ে গেছে। আমরা জানামাত্রই বিজ্ঞপ্তিটি সরিয়ে নিয়েছি।

নোটিশ পড়ে স্বাক্ষর করেছেন কি না, তা জানতে চাইলে তিনি বলেন, স্বাক্ষর তো সারা দিন অনেক করি। তবে কালকে আসলে অনেক চাপ ছিল। বিশ্ববিদ্যালয়ের প্রোগ্রাম আছে। ইস্যু তো প্রত্যেকটাই বিরাট। এখন ভুল তো ভুলই।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।