ঢাকা, মঙ্গলবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২, ২২ শাওয়াল ১৪৪৩

শিক্ষা

সুযোগ মতো সেশনজট দূর করে দেওয়া হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫০ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২২
সুযোগ মতো সেশনজট দূর করে দেওয়া হবে

ঢাকা: করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ও জাতীয় বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও সাত কলেজের চলমান পরীক্ষা বন্ধ হওয়ায় সেশনজটের আশঙ্কা করছেন শিক্ষার্থীরা। তবে সুযোগ মতো এই সেশনজট দূর করে দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শনিবার (২২ জানুয়ারি) রাজধানীর হেয়ার রোডে মন্ত্রীর সরকারি বাসভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এ কথা জানান।

জাতীয় বিশ্ববিদ্যালয় ও সাত কলেজের চলমান পরীক্ষা স্থগিতের পরিবর্তে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়ার দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন ও কর্মসূচি সম্পর্কে শিক্ষামন্ত্রী বলেন, সংক্রমণের হারটা বেশি হয়ে যাচ্ছে। এই বিষয়টা যদি আমাদের শিক্ষার্থীরা বুঝতে না পারে, তাহলে তো এই শিক্ষার কোনো অর্থ থাকে না।

তিনি বলেন, আমরা যখন বুঝেছি এখন ঝুঁকি কম, শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া যায়, আমরা খুলে দিয়েছিলাম। আশা করেছিলাম মার্চ মাসের আগে আর ঊর্ধ্বগতি হবে না এবং এই সময়ে আমরা অনেকটা এগিয়ে যেতে পারবো। কিন্তু সেটা হয়নি। এটা অতিমারি, আমাদের হাতের ওপর নির্ভর করে না। আমরা বাধ্য হয়েছি এবং কখন বাধ্য হয়েছি? একেবারে শেষ পর্যায়ে।

শিক্ষামন্ত্রী বলেন, আমি দুদিন আগেও বলেছি জীবন স্বাভাবিক রেখে আমরা সবকিছুই চালিয়ে নিতে চাই। কিন্তু দুদিন পরেই আমরা বন্ধ করতে বাধ্য হয়েছি। কারণ সংক্রমণের হারটা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। সারাদেশের হাসপাতালেও দেখছি শিশুদের ভর্তি করা শুরু হয়েছে। কাজেই আমাদের পদক্ষেপ নিতে হবে।

সেশনজট প্রসঙ্গে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, শেখ হাসিনা সরকারের সময়ই সেশনজট শেষ হয়েছে। এর আগে, সারাজীবন সেশনজট ছিল। এখন অতিমারির কারণে সারা পৃথিবীতেই এ ঘটনা ঘটছে। আবার আমরা যখনই সুযোগ পাবো, এই সেশনজট দূর করে দেবো। এক্ষেত্রেও আমরা বদ্ধপরিকর।

এর আগে, শনিবার দেশের বিভিন্ন স্থানে স্বাস্থ্যবিধি মেনে জাতীয় বিশ্ববিদ্যালয় ও সাত কলেজের পরীক্ষার দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা।

>>> অনশন ভেঙে আলোচনায় বসার আহ্বান শিক্ষামন্ত্রীর

বাংলাদেশ সময়: ২৩৪১ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২২
এইচএমএস/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa