ঢাকা, বুধবার, ১৯ মাঘ ১৪২৯, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৯ রজব ১৪৪৪

শিক্ষা

শাবিপ্রবিতে ভূ-রাজনীতি বিষয়ক কর্মশালা

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২২
শাবিপ্রবিতে ভূ-রাজনীতি বিষয়ক কর্মশালা শাবিপ্রবিতে ভূ-রাজনীতি বিষয়ক কর্মশালা

শাবিপ্রবি (সিলেট): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) পলিটিক্যাল স্টাডিজ বিভাগের আয়োজনে ‘বিয়ন্ড দ্য জিও ইন জিওপলিটিক্স’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৯ নভেম্বর) বিশ্ববিদ্যালয় একাডেমিক ভবন ‘ডি’ এর একটি কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

এতে আলোচক হিসেবে ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সাব্বির আহমেদ। কর্মশালায় বর্তমান বিশ্বের ভূ-রাজনীতির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়।

ড. সাব্বির আহমেদ বলেন, একটি দেশের ভূরাজনৈতিক অবস্থা বলতে শুধু ভূমির সীমারেখা বুঝায় না। এর সঙ্গে জড়িত রয়েছে দেশটির আকাশসীমা ও সমুদ্রসীমা। বর্তমান গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যম সর্বোপরি ইন্টারনেটও এ ভূ-রাজনীতিতে অবদান রাখছে।

সেমিনারে বাংলাদেশের ভূ-রাজনীতির পাশাপাশি প্রতিবেশী দেশ ভারত, পাকিস্তান, মায়ানমারের ভূরাজনীতির অবস্থাও তুলে ধরেন অধ্যাপক ড. সাব্বির আহমেদ। এছাড়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ভূ-রাজনীতি কতটা প্রভাব ফেলছে সেটিও আলোচনা করেন তিনি।

কর্মশালায় সহকারী অধ্যাপক আবু সুফিয়ানের সঞ্চালনায় বক্তব্য রাখেন- পিএসএসের বিভাগের প্রধান অধ্যাপক ড. জায়েদা শারমিন, অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম, সহযোগী অধ্যাপক ড. মাসুদ সরকার, সহযোগী অধ্যাপক ড. ফাহমিদা আক্তার ও বিভাগের অন্য শিক্ষকরা। এতে বিভাগের অর্ধশতাধিক শিক্ষার্থী অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa