ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

ফিচার

খুশকিমুক্ত স্কাল্পের জন্য ৫ খাবার

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৫
খুশকিমুক্ত স্কাল্পের জন্য ৫ খাবার

ঢাকা: শুষ্ক মৌসুম বা শীতে খুশকি একটি সাধারণ সমস্যা। খুশকির সম্ভাব্য কারণ শুষ্ক মাথার ত্বক বা স্কাল্প।

এর নাম সেবোরিক ডার্মেটাইটিস। খুশকির সমস্যা নিয়ন্ত্রণে আনতে জিঙ্ক পাইরাইথিওনযুক্ত শ্যাম্পু ব্যবহার করার পরামর্শ দেন ডাক্তাররা। এই উপাদান ফাঙ্গাস ও ব্যাকটেরিয়া দূর করে।
 
বিভিন্ন ওষুধ বা অ্যান্টিড্যানড্রাফ শ্যাম্পু ব্যবহার ছাড়াও খুশকি দূর করা যায়। প্রাকৃতিকভাবে খুশকি নিয়ন্ত্রণে আনতে বেশ কিছু খাবার ও ফল খাওয়া যেতে পারে।


ছোলা
ছোলা খুশকি দূর করে। কীভাবে? ছোলা ভিটামিন বি-৬ (পাইরিডক্সিন) ও জিঙ্কে পরিপূর্ণ যা খুশকি হতে দেয় না। যদি অ‍াপনি ছোলা খেতে পছন্দ না করেন তাহলে ছোলা বাটার সঙ্গে দই মিশিয়ে স্কাল্পে লাগাতে পারেন।

আদা
খাবার ভালোভাবে হজম না হলেও খুশকি হতে পারে। আদা হজমে সহায়ক। অতি পরিচিত প্রাচীন এ উপকরণটি হজম প্রক্রিয়ার উন্নতি সাধন করে খুশকি নির্মূল করে। এছাড়াও এতে রয়েছে এন্টিব্যাকটেরিয়াল ও এন্টিফাঙ্গাল প্রপার্টিজ যা খুশকি দূর করে।


রসুন
রসুনে রয়েছে উচ্চমানের এলিসিন। এলিসিন হচ্ছে প্রাকৃতিক এন্টি-ফাঙ্গাল উপাদান। প্রাকৃতিক এন্টি-ফাঙ্গাল এ উপাদানটি খুশকি দূর করে। খুশকি নিরাময়ে রসুন খান বা স্কাল্পে রসুনবাটা লাগাতে পারেন। যাদের সেনসিটিভ স্কিন তারা স্কাল্পে রসুনের রসে পানি মিশিয়ে লাগাতে পারেন।  

আপেল
কথায় বলে, দিনে একটি আপেল খেলে ডাক্তারবাড়ি যেতে হয় না। শুধু ডাক্তারবাড়ি থেকেই দূরে নয়, আপেল খেয়ে খুশকিও তাড়াতে পারেন। ডেজার্ট বা ফ্রুট সালাদে আপেল ব্যবহার করুন। এছাড়াও স্নানে শেষবার চুল ধোয়ার আগে স্কাল্পে আপেলের রস ম্যাসাজ করতে পারেন।


কলা
কলাতে রয়েছে ভিটামিন বি-৬, এ, সি, ই ও খনিজ যেমন- জিঙ্ক, পটাশিয়াম ও লোহা। এতে আরও রয়েছে এমিনো এসিড ও এন্টি-অক্সিডেন্ট। সরাসরি কলা খান বা টকদই ও কলার পেস্ট স্কাল্পে লাগিয়ে ২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। ‍

তবে, খুশকি হলে ভাজা খাবার, চর্বিযুক্ত খাবার ও চকলেট খাওয়‍া থেকে বিরত থাকুন।

বাংলাদেশ সময়: ০০২১ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৫
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।