ঢাকা, বুধবার, ১৯ আশ্বিন ১৪৩০, ০৪ অক্টোবর ২০২৩, ১৯ রবিউল আউয়াল ১৪৪৫

ফুটবল

পিএসজি কোচ গালতিয়ের বরখাস্ত!

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, জুন ৬, ২০২৩
পিএসজি কোচ গালতিয়ের বরখাস্ত!

গত বছর বেশ ঘটা করে পিএসজির 'উচ্চাভিলাষী প্রকল্পে' যোগ দিয়েছিলেন ক্রিস্তফ গালতিয়ের। লিওনেল মেসি, নেইমার জুনিয়র, কিলিয়ান এমবাপ্পেদের নিয়ে ইউরোপ-সেরা হওয়ার লক্ষ্য ছিল তার সামনে।

কিন্তু এক বছর পার না হতেই সুটকেস গোছাতে হচ্ছে তাকে। কারণ ৫৬ বছর বয়সী অভিজ্ঞ এই কোচকে বরখাস্ত করেছে ফরাসি জায়ান্টরা।  

ফরাসি সংবাদমাধ্যম লা প্যারিসিয়ান এমন সংবাদই প্রকাশ করেছে। সংবাদে তারা জানিয়েছে, আজ গালতিয়েরকে বরখাস্তের ব্যাপারটি নিজেই নিশ্চিত করেছেন পিএসজির ক্রীড়া পরিচালক লুইস ক্যাম্পোস।  

তবে গালতিয়েরের ব্যাপারে যে এমন সিদ্ধান্ত আসতে পারে, তা আগে থেকেই ধারণা করা হচ্ছিল। কারণ গত ৫ জুলাই দায়িত্ব নেওয়ার পর গত প্রায় এক বছরে গালতিয়ের ক্লাবের প্রত্যাশা পূরণ করতে পারেননি। তার সময়ে লিগ ওয়ানের শিরোপা জিতলেও দ্বিতীয় স্থানে থাকা লেন্সের চেয়ে পিএসজির পয়েন্টের ব্যবধান মাত্র ১। আর চ্যাম্পিয়নস লিগে গালতিয়েরের দল বায়ার্ন মিউনিখের কাছে হেরে বিদায় নিয়েছে শেষ আট থেকেই। তাছাড়া ফরাসি কাপের শিরোপাও হয়েছে হাতছাড়া।  

গালতিয়ের অবশ্য মাঠের বাইরেও বেশকিছু ঝামেলায় জড়িয়েছেন। তার বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ উঠেছে। নিসের কোচ থাকা অবস্থায় নাকি দলে কৃষ্ণাঙ্গ ও মুসলিম খেলোয়াড় বেশি, এমন অভিযোগ করেছিলেন তিনি। পরে নিসেরই সাবেক এক ক্লাব কর্মকর্তা বিষয়টি প্রকাশ্যে আনেন। সেই অভিযোগ নিয়ে তোলপাড় হওয়ার পর আরেক ঝামেলায় জড়ান গালতিয়ের। লিওনেল মেসির বিদায়ের খবর ক্লাবের আগেই প্রকাশ করে দেন তিনি। এ নিয়ে অস্বস্তি ছিল ক্লাবের ভেতরেই। ফলে তাকে বিদায় দেওয়ার ব্যাপারটি প্রত্যাশিত ছিল। হয়েছেও তাই। মেসি ও রামোস ক্লাব ছাড়ার পর বিদায় নিতে হলো তাদের সদ্য সাবেক গুরুকেও।

২০১১ সাল থেকে কাতারি মালিকানায় থাকা পিএসজিতে কোনো কোচের দীর্ঘ মেয়াদে থাকার ইতিহাস নেই। গালতিয়ের ছিলেন গত ১৩ বছরের মধ্যে ক্লাবটির সপ্তম কোচ। এর আগে গত বছর মৌসুমের শুরুর দিকে আর্জেন্টাইন কোচ মাউরিসিও পচেত্তিনোকে বরখাস্ত করা হয়েছিল। তার উত্তরসূরি টিকতে পারলেন না এক বছরও। এবার অবশ্য পরবর্তী মৌসুম শুরুর আগেই গালতিয়েরের জায়গায় নতুন কাউকে আনার চেষ্টা করছে পিএসজি।  

শোনা যাচ্ছে, বায়ার্ন মিউনিখের সাবেক কোচ জুলিয়ান নাগেলসমানকে পেতে মাঠে নেমেছে প্যারিসের ক্লাবটি। তালিকায় আছে বার্সেলোনা ও স্পেন জাতীয় দলের সাবেক কোচ লুইস এনরিকে এবং লেভারকুসেনের কোচ জাভি আলোনসোর নামও।

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, জুন ০৬, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa