ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

ফুটবল

দুইবার ট্রেবল জিতে নতুন ইতিহাস গড়লেন গার্দিওলা

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৪ ঘণ্টা, জুন ১১, ২০২৩
দুইবার ট্রেবল জিতে নতুন ইতিহাস গড়লেন গার্দিওলা

ইন্টার মিলানকে হারিয়ে ২০২৩ চ্যাম্পিয়নস লিগের শিরোপা ঘরে তুলেছে ম্যানচেস্টার সিটি। কিছুদিন আগে প্রিমিয়ার লিগ ও এফএ কাপের চ্যাম্পিয়ন হওয়া সিটিজেনরা মাত্র দশম ক্লাব হিসেবে ট্রেবল জেতার স্বাদ পেল।

আর তাদের ট্রেবল জিতিয়ে নতুন ইতিহাস গড়েছেন কোচ পেপ গার্দিওলা।  

ইউরোপীয় ফুটবলের ইতিহাসে প্রথম কোচ হিসেবে দুইবার ট্রেবল জেতার মাইলফলক গড়েছেন ৫২ বছর বয়সী স্প্যানিশ কোচ। এর আগে বার্সেলোনাকে ট্রেবল জিতিয়ে প্রথমবার রেকর্ডের খাতায় নাম লিখিয়েছিলেন তিনি। সেই একই কীর্তির পুনরাবৃত্তি ঘটিয়ে এবার তিনি নতুন 'স্ট্যান্ডার্ড' স্থাপন করলেন।  

২০০৯ সালে বার্সেলোনাকে ইউরোপ সেরা বানিয়েছিলেন গার্দিওলা। তার দলে ছিলেন আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসিও। 'খুদে জাদুকর' ছিলেন সেরা ছন্দে। সেবার লা লিগা এবং কোপা দেল রে'র শিরোপাও ঘরে তুলেছিল কাতালান জায়ান্টরা। অর্থাৎ এক মৌসুমে সবচেয়ে গুরুত্বপূর্ণ ৩টি শিরোপা (লিগ, কাপ এবং চ্যাম্পিয়নস লিগ) জিতে নিয়েছিল তারা। একই মৌসুমে স্প্যানিশ সুপার কাপ, ইউরোপিয়ান সুপার কাপ এবং ক্লাব বিশ্বকাপ জিতে এক মৌসুমে ছয় শিরোপা ঘরে তোলার অবিশ্বাস্য এক রেকর্ড গড়েছিল গার্দিওলার সেই দল।

২০১১ সালে আবারও চ্যাম্পিয়নস লিগ ও লা লিগা জিতে নেয় গার্দিওলার বার্সেলোনা। কিন্তু রিয়াল মাদ্রিদের কাছে কোপা দেল রে'র ফাইনালে হেরে ট্রেবল জেতার সুযোগ হারায়। এরপর দীর্ঘদিন ইউরোপীয় শিরোপা অধরা থেকে যায় গার্দিওলার। ২০১৩ সালে বায়ার্ন মিউনিখের কোচ হিসেবে যোগ দিয়ে বুন্দেসলিগা জিতলেও ইউরোপের সেরা হতে পারেনি তার দল। এরপর ম্যানচেস্টার সিটির দায়িত্ব নিয়ে ছয় মৌসুমের মধ্যে পাঁচবারই লিগ শিরোপা জিতেছেন গার্দিওলা। তবে চ্যাম্পিয়নস লিগ ধরা দিচ্ছিল না। ২০২১ সালে অবশ্য ফাইনালেও উঠেছিল সিটি। কিন্তু শেষ পর্যন্ত শিরোপা জেতা হয়নি। তবে এবার যেন মঞ্চ তার জন্য প্রস্তুত হয়েই ছিল। একে একে তিন শিরোপাই ছুঁয়ে দেখলেন তিনি।  

ইংলিশ ফুটবলে গার্দিওলার আগে ট্রেবল ছুঁয়ে দেখেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি কোচ স্যার অ্যালেক্স ফার্গুসন। ১৯৯৯ সালে তার অধীনে প্রথম ইংলিশ ক্লাব হিসেবে ট্রেবল জয়ের কীর্তি গড়ে রেড ডেভিলরা। ইউরোপে এখন পর্যন্ত ৯ জন কোচ এই রেকর্ডের ভাগীদার। তবে দুইবার এমন কীর্তিতে গার্দিওলাই প্রথম। আবার এবারের ট্রেবল জিতে ৩৮টি ট্রফি জেতা কোচ ফার্গুসনকে ছুঁয়ে ফেলেছেন গার্দিওলা।

বাংলাদেশ সময়: ১১০৪ ঘণ্টা, জুন ১১, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।