ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ফিফা র‍্যাংকিংয়ে তিন ধাপ এগোলো বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, জুলাই ২০, ২০২৩
ফিফা র‍্যাংকিংয়ে তিন ধাপ এগোলো বাংলাদেশ

সাফ চ্যাম্পিয়নশিপ চলতি মাসের ফিফা র‍্যাংকিংয়ে খুবই কম প্রভাব ফেলেছে। তবে যতটুকু ফেলেছে, তাতে লাভ হয়েছে বাংলাদেশেরই।

কেননা অনেকদিন পর র‍্যাংকিংয়ে উন্নতি দেখা পেয়েছে লাল-সবুজ জার্সিধারীরা। তিন ধাপ এগিয়ে র‍্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান এখন ১৮৯তম।

গত বছর থেকেই র‍্যাংকিংয়ে ১৯২তে ছিল বাংলাদেশ। গত এক বছরে খুব একটা সাফল্য ধরা দেয়নি। তবে সাফ চ্যাম্পিয়নশিপে দেখা যায় অন্যরকম এক বাংলাদেশকে। ১৪ বছর পর দক্ষিণ এশিয়ার মঞ্চে সেমিফাইনাল খেলার স্বাদ পান জামাল ভূঁইয়ারা। ফাইনালে উঠতে না পারলেও বাংলাদেশের পারফরম্যান্স নজর কেড়েছে বেশ। বিশেষ করে মালদ্বীপ ও ভুটানের বিপক্ষে শুরুতে পিছিয়ে পড়েও মাঠ ছেড়ে ৩-১ গোলের জয় নিয়ে।

সেই পারফরম্যান্সের সুবাধে ২.৯৪ রেটিং পয়েন্ট যোগ হয়েছে বাংলাদেশের খাতায়। এর আগে গত ২৯ জুন সর্বশেষ প্রকাশিত র‍্যাংকিংয়ে জামালদের রেটিং পয়েন্ট ছিল ৮৮৯.৫। এখন সেই পয়েন্ট দাঁড়িয়েছে ৮৯২.৪৪-এ। সাফে রানার্সআপ হলেও র‍্যাংকিংয়ে ৪ ধাপ এগিয়ে ১৩৭-এ আছে কুয়েত।

এদিকে র‍্যাংকিংয়ের সেরা দশে কোনো পরিবর্তন আসেনি। আগের মতোই সিংহাসন দখলে আছে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার। দুইয়ে ফ্রান্স, তিনে ব্রাজিল,  চারে ইংল্যান্ড, পাঁচে বেলজিয়াম, ছয়ে ক্রোয়েশিয়া, সাতে নেদারল্যান্ডস, আটে ইতালি, নয়ে পর্তুগাল ও দশে রয়েছে পর্তুগাল। ২৯ জুনের পর ২০ জুলাই পর্যন্ত মোট ৬২টি আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, জুলাই ২০, ২০২৩
এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।