ঢাকা, শনিবার, ১০ ফাল্গুন ১৪৩০, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ শাবান ১৪৪৫

ফুটবল

প্রতিকূলতা দূরে ঠেলে জয়ে চোখ কিংসের

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২১ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২৩
প্রতিকূলতা দূরে ঠেলে জয়ে চোখ কিংসের

এএফসি কাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচ খেলতে ভারতের ওড়িশায় পৌঁছেছে বাংলাদেশর চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। ভারতের ক্লাব ওড়িশার বিপক্ষে অলিখিত ফাইনালে আগামীকাল (১১ ডিসেম্বর) মাঠে নামবে কোচ অস্কার ব্রুজনের শিষ্যরা।

ম্যাচে ড্র করলেই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ইন্টার জোনাল সেমিফাইনালে খেলবে বসুন্ধরা কিংস। ভারতে পৌঁছানোর শুরু থেকে এখন পর্যন্ত বিভিন্ন প্রতিকূলতার মধ্য দিয়ে যেতে হচ্ছে তারিক-বিশ্বনাথদের। তবে সেসব ভুলে ম্যাচে ভালো খেলার দিকেই বেশি মনযোগ বলে জানিয়েছেন বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুজোন।  ভুবনেশ্বরে ওড়িশা এফসির বিপক্ষে বাংলাদেশ সময় রাত আটটায় মুখোমুখি হবে কিংস।

শনিবার ভোর বেলা ভারতের ওড়িশার উদ্দেশ্যে রওনা হয় বসুন্ধরা কিংস। সাত সকালের ফ্লাইটে কলকাতায় নামার পর থেকেই আসতে থাকে পদে পদে বাধা। কলকাতা থেকে এয়ার ইন্ডিয়ার যে বিমানটির কিংসের প্রায় ৫০ জনের বহর নিয়ে ভুবনেশ্বর উড়ে আসার কথা, সময় পেরিয়ে গেলেও তার দেখা মেলেনি। পাক্কা ২ ঘণ্টা বিলম্বের পর সেই বিমান ছেড়েছে। এরপর ভুবনেশ্বরে আসার পর শুরু আরেক বিপত্তি। প্রায় এক মাস আগে বুকিং দেওয়া হোটেলে শুরুতে ফুটবলারদের বরাদ্দ দেওয়া হয় বেড-শেয়ার কক্ষ! অর্থাৎ দুজন করে ফুটবলারকে থাকতে হবে এক খাটে! পেশাদার ফুটবলে এমনটা অসম্ভব কল্পনা! সেই সমস্যার সমাধান করতে গিয়ে ঘণ্টার পর ঘণ্টা ফুটবলার, কোচ, কর্মকর্তাদের ক্লান্তিকর সময় কাটাতে হয়েছে হোটেল লবিতে। ভুবনেশ্বরে পা রাখা, এমনকি এএফসি কাপের শুরু থেকে এরকম অনেক প্রতিকূলতার মধ্য দিয়ে যেতে হচ্ছে বাংলাদেশ চ্যাম্পিয়নদের। দীর্ঘ ও ক্লান্তিকর বিমান ভ্রমণের পর হোটেল কক্ষ পেতে দীর্ঘ অপেক্ষায় খেলোয়াড়দের বিরক্তির সীমা ছিল না। তবে তা ছাপিয়ে তাদের লক্ষ্য এখন কলিঙ্গ স্টেডিয়ামে আগামীকাল সোমবার স্বাগতিক ওড়িশা এফসিকে উড়িয়ে গ্রুপসেরা হওয়া।

এসব প্রতিকূলতার কথা আজ ম্যাচপূর্বর্তী সংবাদ সম্মেলনেও বলেছেন কিংসের কোচ অস্কার ব্রুজোন। তিনি বলেন, ‘আমাদের বিভিন্ন প্রতিকূলতার মধ্যে দিয়ে যেতে হচ্ছে। বিমানবন্দরে আমাদের ২ ঘন্টার মতো অপেক্ষা করতে হয়েছিল। এখানে আসার পর খেলোয়াড়দের বেড-শেয়ার রুম দেয়া হয়েছে। দেখা গেছে রাতের বেলা হোটেলে গানও চলতো। এইটা কোন ধরণের ম্যানেজমেন্ট! আমি এএফসিকে এসব বিষয়ে দৃষ্টিপাত করতে বলবো। ’

তবে এসব অজুহাত দিতে চান না কোচ। আগামীকাল ম্যাচে নিজেদের সেরাটা দিয়ে জয়ের দিকেই দল মনযোগি বলে জানিয়েছেন ব্রুজন। আগামীকাল ড্র করলেও ইন্টারজোনাল সেমিফাইনালে খেলবে কিংস। তবে ড্র নয় তার ভাবনায় শুধুই জয়। তিনি বলেন, ‘এটা শুধু আমাদের জন্য না দুই দলের জন্যই গুরুত্বপূর্ণ একটি ম্যাচ। দুই দল একে অন্যের সম্পর্কে জানে। তাই আমরা চেষ্টা করবো ম্যাচটা জিততে। আমাদের ড্রয়ের জন্য না খেলে তিন পয়েন্টের জন্য মাঠে নামতে হবে। জয়ের মানসিকতা নিয়েই খেলতে হবে। ’

প্রথম লেগের ম্যাচে ঘরের মাঠ বসুন্ধরা কিংস অ্যারেনায় ওড়িশাকে হারিয়েছিল কিংস। সেই তুলনায় আগামী ম্যাচ আরও কঠিন হতে চলেছে বলে মনে করেন কিংস কোচ অস্কার ব্রুজন। তবে কঠিন চ্যালেঞ্জের আগে দল প্রস্তুত বলে মনে করেন এই স্প্যানিশ কোচ। তিনি বলেন, ‘আগের ম্যাচগুলোর ভুলগুলো নিয়ে আমরা কথা বলেছি। ভিডিও অ্যানালাইসিস করেছি। নিজেদের ভুলগুলো শুধরে নিয়ে আরও ভালো খেলা উপহার দিতে চাই। ’

‘এটা শুধু দুই ক্লাবের লড়াই না। এটা দুই দেশের লড়াই বলা চলে। প্রতিপক্ষের উপর সম্মান রেখে বলতে চাই আগামী ম্যাচে  আমি আমাদের জয়ের সম্ভাবনাই বেশি দেখি। দর্শক সমর্থকদের আমরা হতাশ করতে চাই না। তাদের আস্থার প্রতিদান দিতে চাই। এর জন্য আমাদের শতভাগের চাইতে বেশি দিয়ে খেলতে হবে। ’ যোগ করে ব্রুজন।

কোচের মতো একই সুরে কথা বলছেন কিংসের অধিনায়ক ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রবসন রবিনহো। যিনি আগের ম্যাচ খেলতে পারেননি ইনজুরিতে। এই ম্যাচ জেতানোর প্রত্যয় তার কণ্ঠে, ‘এই প্রথমবার আমরা সব দিক দিয়ে ভালো অবস্থানে আছি। আমি মনে করি এই সুযোগটা কাজে লাগাতে হবে। সব খেলোয়াড় একই লক্ষ্য নিয়ে মাঠে নামবে। আমরা জিততে চাই ক্লাব ও সমর্থকদের জন্য। ’

আবাহনী লিমিটেড প্রথম বাংলাদেশী ক্লাব হিসেবে এএফসি কাপের গ্রুপ পর্বের বাধা পেরোতে পেরেছিল। এবার বসুন্ধরা কিংসের সামনে নতুন করে ইতিহাস গড়ার হাতছানি। কিংসের দিকে তাকিয়ে রয়েছে বাংলাদেশের সকল ফুটবলপ্রেমী।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, ১০ ডিসেম্বর, ২০২৩
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।