ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ফুটবল

রিয়ালের কাছে হেরে রেফারিংয়ের সমালোচনায় ডি লিট-টুখেল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৬ ঘণ্টা, মে ৯, ২০২৪
রিয়ালের কাছে হেরে রেফারিংয়ের সমালোচনায় ডি লিট-টুখেল

আবারও এক অবিশ্বাস্য প্রত্যাবর্তন দেখলো ফুটবল বিশ্ব। চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের দ্বিতীয় লেগে ৮৮তম মিনিট পর্যন্ত রিয়াল মাদ্রিদ যখন পিছিয়ে, তখন শেষ তিন মিনিটে দুই গোল করে পার্থক্য গড়ে দেন হোসেলু।

তবে রিয়ালের এই প্রত্যাবর্তন হতো না, যদি ম্যাথিউস ডি লিটের গোলটি দেওয়া হতো। বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন খোদ ডি লিট এবং টমাসু টুখেল।

রিয়াল যখন ২-১ গোলে এগিয়ে। শেষদিকে তখন জালে বল পাঠিয়েছিলেন ডি লিট। তবে এর আগেই অফসাইডের বাঁশি বাজান রেফারি। সেই সিদ্ধান্ত মানতে পারছেন না বায়ার্ন কোচ টমাস টুখেলও। ম্যাচ শেষে লাইন্সম্যান ও রেফারির সমালোচনা করতে ভুলেননি এই দুজন। এমনকি ডি লিটের দাবি, লাইন্সম্যান নাকি পরে ক্ষমাও চেয়েছিলেন ভুলের জন্য।

ম্যাচ শেষে বায়ার্ন ডিফেন্ডার বলেন, ‘নিয়মটা আমরা সবাই জানি এবং এটা পরিষ্কার যে, নিশ্চিত অফসাইড না হলে খেলা চলতে থাকবে। এটাই নিয়ম! জঘন্য একটা সিদ্ধান্ত ছিল। হোসেলু যে গোল করল, সেটাও তো প্রায় অফসাইড ছিল, কিন্তু তারা খেলা চালিয়ে যেতে দিয়েছে। তাহলে আমাদেরকে কেন দেয়নি?’

ডি লিটের মতো রেফারির সিদ্ধান্ত মানতে পারেননি টুখেলও। ম্যাচ শেষে বায়ার্ন কোচ বলেন, ‘আমার মনে হয়, এটা বেশ পরিষ্কার এবং এখানে কোনো সংশয়ই নেই যে, এই সিদ্ধান্ত আধুনিক ফুটবলের বিরুদ্ধে। খুবই বাজে, একদমই বিপর্যস্ত সিদ্ধান্ত। রেয়ালের দ্বিতীয় গোলের ক্ষেত্রে, তারা (রেফারিরা) খেলা চালিয়ে যেতে দিয়েছে। নিয়মে পরিষ্কার আছে, খেলা চলতে থাকবে। প্রথম ভুলটা করেছে লাইন্সম্যান, দ্বিতীয় ভুল রেফারির। ’

তিনি আরও বলেন, ‘খুবই কঠিন (মেনে নেওয়া)… খেলাধুলার মানুষ হিসেবে অবশ্যই এসব আমাদেরকে মেনে নিতেই হয়। তবে এটা সেমি-ফাইনাল, এখানে এরকম দুটি ভুল গ্রহণযোগ্য নয়। এসব ম্যাচে সবাইকে নিজের চূড়ায় থাকতে হয়, রেফারিরাও এর বাইরে নয়। এরকম কিছুই আমরা প্রত্যাশা করি। ক্ষমা চেয়ে তাই লাভ নেই। ’

ফাইনাল ম্যাচে লন্ডনের ওয়েম্বলিতে আগামী জুন মাসের ২ তারিখে বরুশিয়া ডর্টমুন্ডের মুখোমুখি হবে ইউরোপের সবচেয়ে সফলতম ক্লাবটি।

বাংলাদেশ সময়: ১১০৬ ঘণ্টা, মে ০৯, ২০২৪
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।