ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

ফুটবল

চাপহীন ইংলিশদের সামনে শিরোপা প্রত্যাশী ইতালি

ওয়ার্ল্ডকাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৮ ঘণ্টা, জুন ১৪, ২০১৪
চাপহীন ইংলিশদের সামনে শিরোপা প্রত্যাশী ইতালি ছবি: সংগৃহীত

ঢাকা: বাংলাদেশ সময় শনিবার ভোর ৪টায় মানাউসে শুরু হবে গ্রুপ ‘ডি’ এর ইতালি এবং ইংল্যান্ড ম্যাচ। এর আগে চারবার ‍বিশ্বচ্যাম্পিয়ন ও দুইবার রানার্স আপ হয় ইতালি।

আর একবার বিশ্বশিরোপা জিতেছিল ইংল্যান্ড।

দ্বিতীয় সর্বোচ্চ চারবারের শিরোপাধারী ইতালি (১৯৩৪, ১৯৩৮, ১৯৮২, ২০০৬) এ কারণে এবারের বিশ্বকাপে শিরোপা জিতে ব্রাজিলকে স্পর্শ করতে চায়। এই গ্রুপে তিনটি সাবেক বিশ্বচ্যাম্পিয়ন দল (ইতালি, ইংল্যান্ড ও উরুগুয়ে) রয়েছে। তাই বলা চলে গ্রুপটা বেশ কঠিন।

কঠিন গ্রুপের এই দুই দল মাঠে নামার আগে ২৪ বার মুখোমুখি হয়েছে। এতে ইতালির ৯ জয়ের বিপরীতে ইল্যান্ডের জয় ৮টি ম্যাচে। ম্যাচে কোন দলই জয়-পরাজয় দেখেনি সাতবার।

ইতালির কোচ ‍সিজার প্রানদেল্লি তার দলকে সাজিয়েছেন অসাধারণ সব তারকা ফুটবলারদের নিয়ে। তার মতে, ‘ইতালি সিরিয়াস ধরণের একটি নতুন দল। ’ তার এই ‍সিরিয়াস দলের প্রধান অস্ত্র হতে পারেন মারিও বালোতেল্লি। ভীষন খেপাটে স্টাইলের এসি মিলানের এই স্ট্রাইকার একাই ইংল্যান্ড শিবিরকে শেষ করে দেয়ার ক্ষমতা রাখেন।

বালোতেল্লিকে বল বানিয়ে দিতে মিডফিল্ডে প্রস্তুত থাকবেন বুড়িয়ে যাওয়া তারকা খ্যাত আন্দ্রে পিরলো। মিডফিল্ডে সক্রিয় থাকবেন রোমার হয়ে খেলা ডানিয়েল ডি রসি।

রসি বাছাই পর্বের ৬ ম্যাচ থেকে ২ গোল করে প্রমান করেছেন মিডফিল্ড থেকে বল বানিয়েই তিনি ক্ষান্ত দিবেন না, দলের প্রয়োজনে গোলমুখে প্রতিপক্ষ শিবিরে ভয়ের শীতল স্রোত বইয়ে দিতেও প্রস্তুত তিনি।

গোল পোস্টে ভরসার প্রতীক হয়ে ইতালিকে রক্ষা করতে প্রাচীর হয়ে থাকবেন ৩৬ বছর বয়সী অভিজ্ঞ গোলরক্ষক বুফন। সর্বকালের সেরা গোলরক্ষকের তকমাটা ধরে রাখতে চাইবেন তিনিও।

তবে ইতালিকে ছেড়ে কথা বলবে না রয় হজসন শিষ্যরা। তার দলে আছেন ওয়েইন রুনি, স্টিভেন জেরার্ড, ড্যানিয়েল স্টারিজের মতো তারকারা। বাছাই পর্বে ৬ ম্যাচ থেকে ৭ গোল করা রুনি হবেন ইংলিশদের বাজীর ঘোড়া।

রুনিকে যোগ্য সঙ্গ দিতে প্রস্তুত অধিনায়ক জেরার্ড। এছাড়া আর্সেনালের হয়ে খেলা চেম্বারলাইন ও সাউদাম্পটনের লালানা ইতালির ডিফেন্সকে ভেদ করে গোল করতে তাতিয়ে আছেন।

চাপহীন ইংলিশরা কি পারবে পঞ্চম শিরোপার প্রত্যাশায় থাকা ইতালিকে থামিয়ে দিতে, এমন প্রশ্ন ‘ডি’ গ্রুপের এই ম্যাচকে করে তুলেছে হাইভেল্টোজ ম্যাচ।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘন্টা, ১৪ জুন ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa