ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফুটবল

অবসরের ঘোষণা দিয়ে কাকার নতুন চ্যালেঞ্জ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০২ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৭
অবসরের ঘোষণা দিয়ে কাকার নতুন চ্যালেঞ্জ ছবি: সংগৃহীত

ব্যাপারটি অনুমিতই ছিল। আনুষ্ঠানিকভাবে পেশাদার ক্যারিয়ারের ইতি টানলেন ব্রাজিলিয়ান আইকন কাকা। মাঠের খেলায় বুটজোড়া তুলে রাখলেও ফুটবলের সঙ্গেই থাকছেন ২০০২ বিশ্বকাপ জয়ী।

নিজের অফিসিয়াল টুইটার পেজে অবসরের ঘোষণা দিয়েছেন ৩৫ বছর বয়সী কাকা, ‘ফাদার (যিশু), এটা ছিল আমার কল্পনার চেয়ে বেশি কিছু। তোমাকে ধন্যবাদ! আমি এখন পরবর্তী যাত্রার জন্য প্রস্তুত।

’ ক্যারিয়ারের শেষ ম্যাচে কাঁদলেন কাকা

সাও পাওলোর সঙ্গে এসি মিলানেও কাকার প্রত্যাবর্তনের গুঞ্জন উঠেছিল, যেখানে ক্যারিয়ারের সোনালী সময়টায় চ্যাম্পিয়নস লিগ, সিরি আ ও ব্যালন ডি’অর জিতেছিলেন। অদূর ভবিষ্যতে পরিচালক, কোচ ভূমিকায় পা রাখতে চোখ রাখছেন নিজের প্রজন্মের অন্যতম সেরা এই মিডফিল্ডার।

অবসরের সিদ্ধান্ত নিয়ে এক সাক্ষাৎকারে কাকা বলেন, ‘চিন্তা করা ও খুবই শান্ত একটি সিদ্ধান্ত নিতে আমার সময় নেওয়া প্রয়োজন ছিল। খুবই শান্ত এবং খুবই সচেতনতা যেটি আমি পেশাদার জীবনের জন্য চাই। এরপর আমি খুবই কাছের মানুষদের জিজ্ঞেস করি-আমার পরিবার, ভাই, বান্ধবী ও আমার ভাইয়ের স্ত্রী, যেখানে পাঁচজন মানুষ রয়েছে। আমি তাদেরকে প্রার্থনা করতে বলি। ’

‘ভেবে দেখেছি, এই মুহূর্তে প্রস্তাব আসছে। আমি ইউরোপে গিয়ে কিছু ম্যাচ দেখেছি, সেখানদের ম্যাচের আবেগ অনুভব করেছি, যেখানে ফুটবলটা সর্বোচ্চ পয়েন্টে রয়েছে। খুবই সচেতনতার সঙ্গে আমি শেষ প্রান্তে এসে পৌঁছেছি যে এটাই আমার পেশাদার ফুটবলার হিসেবে ক্যারিয়ার শেষ করার সময়। ’-যোগ করেন কাকা।

গত মাসে সান সিরোতে গিয়ে ইউরোপা লিগে অস্ট্রিয়া ভিয়েনার বিপক্ষে এসি মিলানের ৫-১ গোলের জয় উপভোগ করেন কাকা। ক্লাবের নতুন অফিস ও নতুন মালিকদের সঙ্গে মিটিং করেন।

সেখানেই পরিচালক পদের প্রস্তাব দেওয়া হয় কাকাকে। কিন্তু খেলা চালিয়ে যাবেন কিনা এই দ্বিধাদ্বন্দ্বে তখন প্রতিশ্রুতি দেননি, ‘নতুন প্রস্তুতির ধাপ আসছে। এখন আমি ফুটবলে থাকার ও নতুন ভূমিকার জন্য নিজেকে প্রস্তুত করবো। আমি একটি ক্লাবের সঙ্গে আরো গভীরভাবে জড়াতে চাই…একজন কোচ, একজন ক্রীড়া পরিচালক, এমন একজন যে মাঠ ও ক্লাবের মধ্যে অবস্থান নেবে। ’

এ নিয়ে কাকার অভিমত, ‘প্রফেশনাল ফুটবলার হওয়ার জন্য নিজেকে অনেক বেশি প্রস্তুত করেছিলাম এবং নতুন চ্যালেঞ্জের জন্যও প্রস্তুত হতে চাই। ফুটবলার হিসেকে সফল হলেও এটি ভালো পরিচালক হওয়া বা না হওয়ার নিশ্চয়তা দেবে না। তাই এখন থেকেই নিজেকে প্রস্তুত করে তুলতে চাই, অধ্যয়ন, অনুসরণ, কিছু ক্লাবের কাছে থাকা, প্রধানত এমন কোথাও যেখানে আমি খেলেছিলাম। মিলান সম্প্রতি এই অফারটি দিয়েছে তাই আমি ক্লাবের সঙ্গে প্রতিদিন থাকতে পারছি। এসব দিয়েই নিজেকে গড়ে তোলার প্রস্তুতি শুরু করবো এবং এখান থেকেই ফুটবলের আরেকটি ভূমিকার জন্য দৃষ্টি রাখবো। ’

২০০১ সালে ১৮ বছর বয়সে সাও পাওলোর হয়ে পেশাদার ক্যারিয়ার শুরু করেন কাকা। পরের বছর ব্রাজিলের জাতীয় দলে ডাক পান। ২০০৩ থেকে ২০০৯ পর্যন্ত এসি মিলানের জার্সিতে নিজেকে বিকশিত করে অন্য উচ্চতায় নিয়ে যান। এরপর রিয়াল মাদ্রিদ (২০০৯-১৩) হয়ে মিলানে প্রত্যাবর্তন হয়। মাত্র এক মৌসুম কাটিয়ে পাড়ি জমান যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকার ক্লাব অরল্যান্ডো সিটিতে। সেখান থেকে শৈশবের ক্লাব পাওলোতে এক বছর ধারে খেলেছিলেন।

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, ১৮ ডিসেম্বর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।