ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

স্বাস্থ্য

দেশে ওরাল ক্যান্সারে মৃত্যুর হার ৬.৬

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩০ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৫
দেশে ওরাল ক্যান্সারে মৃত্যুর হার ৬.৬ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাবি: বাংলাদেশে শতকরা ১১ দশমিক ৭ ভাগ পুরুষ এবং ৫ দশমিক ৫ ভাগ নারী ঠোঁটসহ ওরাল ক্যান্সারে আক্রান্ত। এ রোগে নারী-পুরুষ নির্বিশেষে মৃত্যুর হার ৬ দশমিক ৬ ভাগ।



বৃহস্পতিবার (১৬ এপ্রিল) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষ্ঠিত ওরাল ক্যান্সার সচেতনতা বিষয়ক সেমিনারে এ তথ্য জানান বক্তারা।

প্রধান অতিথির ভাষণে জাবির উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, ওরাল ক্যান্সারের পরিণতি সম্পর্কে সবাইকে সচেতন হতে হবে। সচেতন হলেই এটা প্রতিরোধ করা সম্ভব।

সেন্টার ফর ক্যান্সার প্রিভেনশন অ্যান্ড রিসার্চ (সিসিপিআর), ফেন্ডস অ্যাসোসিয়েশন ফর মাল্টি সেক্টরাল এনরিচমেন্ট (ফেইম), জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবী সংগঠন তরী ও পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগ এ সেমিনারের আয়োজন করে।

ঊর্মি ডেন্টাল সার্জারির সহযোগিতায় ওরাল ক্যান্সার সচেতনতা সপ্তাহের পঞ্চম দিনের এ কর্মসূচি জাবির জহির রায়হান মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

এতে বিশেষ অতিথি ছিলেন জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউটের ম্যাক্সিলো ফেসিয়াল সার্জারি ও অনকোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. কামরুল আহসান সুজা, জাবির সরকার ও রাজনীতি বিভাগের সভাপতি ও তরীর প্রধান উপদেষ্টা সহযোগী অধ্যাপক বশির আহমেদ এবং পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগের সভাপতি অধ্যাপক ডা. আবদুর রহমান।

সেমিনার শেষে ফেইমের সাধারণ সম্পাদক ডা. নাজমুন নাহারের নেতৃত্বে বিনামূল্যে দাতের পরীক্ষা করা হয়।

বাংলাদেশ সময়: ১৩৩১ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৫
‌এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।