ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

খাওয়ার সঠিক রীতিনীতি-১

সানজিদা সামরিন, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২০ ঘণ্টা, মে ২৬, ২০১৫
খাওয়ার সঠিক রীতিনীতি-১

ঢাকা: ধরুন, বন্ধুদের সঙ্গে রেস্তোরাঁয় ফ্রাইড বা গ্রিল চিকেন খেতে গেলেন। চিকেন খাওয়ার সময় আপনার এমন অবস্থা হলো যেন গোটা মুরগীর সঙ্গেই যুদ্ধে নেমেছেন আপনি!

শুধু চিকেন কেন? কাপকেক, স্যান্ডউইচ বা আইসক্রিম- যেকোনো কিছু খাওয়ারই রয়েছে বিশেষ পদ্ধতি।

আবার বিভিন্ন সবজি বা ফল কাটার ক্ষেত্রেও রয়েছে বেশ কিছু নিয়ম।

সম্প্রতি খাবার কাটা, রান্না রন্ধন প্রণালী ও খাওয়ার সঠিক পদ্ধতি প্রকাশ করেছে একটি জনপ্রিয় ওয়েবসাইট। সেসব নিয়েই আমাদের দুই পর্বের বিশেষ আয়োজন-


কাপকেক
কাপকেক খাওয়ার সময় বলতে গেলে সবাই ওপরের ক্রিমি অংশটাকে আগে খান। ত‍ারপর বাকি অংশ। কিন্তু এবার থেকে কাপকেক খাওয়ার সময় সংযুক্ত কাগজটি খুলে কাপকেকটিকে ছুরি দিয়ে গোলাকার তিন ভাগ করুন। অর্থাৎ, ক্রিমি অংশটিকে আলাদা করে নিচের কেকের অংশটিকে দু’ভাগ করুন। এবার কেকের স্লাইস দুটির মধ্যে ক্রিমি অংশটিকে রেখে চেখে নিন। কী উয়াম্মি তাই না!


গাজর
গবেষণায় দেখা যায়,  কাঁচা গাজরের তুলনায় সিদ্ধ গাজরে ক্যারোটিনের মাত্রা রয়েছে ৫৫ শতাংশ বেশি। অর্থাৎ, কাঁচা গাজরে যেখানে বিটা ক্যারোটিন থাকে ৫ শতাংশ সেখানে সেদ্ধ গাজরে পাওয়া যাবে ৬০ শতাংশ। এছাড়াও গাজরের জুসে রয়েছে ৯০ শতাংশ বিটা ক্যারোটিন। তাই গাজর কাঁচা খাওয়ার চেয়ে জুস ও স্যুপ করে খাওয়া শরীরের পক্ষে বেশি উপকারী।


আইসক্রিম
আইসক্রিম পরিবেশন করার সময় ফ্রিজ থেকে আইসক্রিমের বাটি বের করে তা গরম পানির পাত্রে ১৫ থেকে ৩০ সেকেন্ড ডুবিয়ে রাখুন। এবার পানি থেকে তুলে ঢাকনা খুলে বাটির ওপর সমান প্লেট রেখে বাটিসহ উল্টে দিন। এবার পাউরুটির মতো ছুরি দিয়ে স্লাইস করুন।


পেস্তা বাদাম
পেস্তা বাদমের খোসা ছাড়াতে একটি পেস্তার ওপর অন্য একটি পেস্তা বাদাম দিয়ে ঘঁষা দিন। সঙ্গে সঙ্গেই খোসা ভেঙে যাবে।


চিকেন উইং
এই খাবারটি খেতে অনেকেই পড়েন বিড়ম্বনায়। চিকেন উইংয়ের ভেতর দুটো হাড় থাকে। এক হাতে চিকেন উইং ধরে অন্য হাত দিয়ে হাড় দুটো বের করে নিন। শক্ত হলে সামান্য টুইস্ট করুন। সহজেই হাড় বের হয়ে আসবে।

শতমূলী
শতমূলী কখনই মাইক্রোওয়েভে দেবেন না। এতে এর মধ্যকার ভিটামিন সি নষ্ট হয়ে যায়। শতমূলী ভাপে রান্না করুন অথবা ভেজে নিন। তবে তা যেনো বেশি সিদ্ধ না হয়ে যায়। অর্থাৎ, শক্ত থাকতেই চুলা থেকে নামিয়ে ফেলুন। ভাপে রান্না করলে বাষ্প সংরক্ষণ করুন।

স্প্যাগেডি
অনেকেই স্প্যাগেডি চামচ দিয়ে খান। আবার অনেকেই খান ছুরি দিয়ে কেটে। তবে দুটোই ভুল পদ্ধতি। ইটিং অ্যাটিকেট বিশেষজ্ঞ উইলিয়াম হ্যানসন জানান, পাস্তা শুধু কাঁটা-চামচ দিয়ে খাওয়ার নিয়ম।

তিনি আরও জানান, চামচ দিয়ে পাস্তা খাওয়ার রীতি এসেছে মূলত যুক্তরাষ্ট্র থেকে। তবে ইতালি বা ব্রিটেনে এই চল নেই। ইতালিতে পাস্তা ছুরি দিয়ে কেটে খাওয়া মানে রাঁধুনিকে অপমান করা!

তথ্যসূত্র: ইন্টারনেট

বাংলাদেশ সময়: ০২০৬ ঘণ্টা, মে ২৬, ২০১৫ 
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।