ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

অর্থোডক্স পামে রুশ হামলার নিন্দা জেলেনস্কির

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৩ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৩
অর্থোডক্স পামে রুশ হামলার নিন্দা জেলেনস্কির

অর্থোডক্স চার্চের পাম সানডে পালনের সময় ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর জাপোরিঝিয়ায় বিমান হামলা চালিয়েছে রাশিয়া। এ ঘটনায় নিন্দা জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

জেলেনস্কি তার রাতের ভিডিও ভাষণে বলেছেন, সন্ত্রাসী রাষ্ট্র পাম সানডেকে এভাবেই চিহ্নিত করে। এভাবে রাশিয়া নিজেকে বিশ্ব থেকে আরও বেশি বিচ্ছিন্ন করে রেখেছে।

ইউক্রেনের জরুরি পরিষেবাগুলো বলেছে, রাশিয়ান বাহিনী দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর জাপোরিঝিয়ায় একটি আবাসিক ভবনে হামলা চালিয়েছে। এতে ৫০ বছর বয়সী এক ব্যক্তি ও তার ১১ বছর বয়সী মেয়ে নিহত হয়েছে। নিহতের স্ত্রীকে ধ্বংসস্তূপের নিচে থেকে জীবিত উদ্ধার করা হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, হামলায় জাপোরিঝিয়ায় ৭০ হাজার টন জ্বালানি ধ্বংস হয়ে গেছে। একইসঙ্গে জাপোরিঝিয়া এবং দোনেৎস্ক অঞ্চলে ক্ষেপণাস্ত্র, গোলাবারুদ ও কামান সংরক্ষণের গুদামগুলো ধ্বংস হয়েছে।

ইউক্রেনের ৪৩ মিলিয়ন লোকের বেশিরভাগই অর্থোডক্স খ্রিস্টান। তারা রোমান সম্রাট জুলিয়াস সিজারের করা জুলিয়ান ক্যালেন্ডার অনুসরণ করেন। যার অর্থ তারা পশ্চিমের সংখ্যাগরিষ্ঠ খ্রিস্টানদের চেয়ে এক সপ্তাহ পরে ইস্টার সানডে উদযাপন করেন।

এদিকে পোপ ফ্রান্সিস রোববার ইস্টার সানডে উদযাপনের জন্য সেইন্ট পিটার্স স্কয়ারে একটি প্রার্থনার উদ্বোধন করেন। সেখানে যোগ দেন ডজন ডজন শীর্ষ ধর্ম-নেতা, হাজারো পূণ্যার্থী ও পর্যটক। এই অনুষ্ঠান উপলক্ষে ভ্যাটিকান সিটিকে বসন্তের ফুলে সজ্জিত করা হয়। বাসন্তী ফুলের বর্ণচ্ছটায় সমগ্র এলাকা উদ্ভাসিত হয়ে উঠে।

প্রার্থনা শেষে, ফ্রান্সিস ইস্টার উপলক্ষে পোপের প্রথাগত বক্তৃতা দেন। এটি লাতিন ভাষায় ‘উরবি এট অরবি’ নামে পরিচিত। যার অর্থ শহর এবং বিশ্বের প্রতি। ধর্মীয় নিপীড়নসহ বিশ্বজুড়ে যুদ্ধ এবং অন্যায়ের নিন্দা করার জন্য প্রায়ই এ বার্তাটি দেওয়া হয়।

সূত্র- আল জাজিরা

বাংলাদেশ সময়: ১১৫৩ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।