ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

বাখমুতে ‘নজিরবিহীন রক্তক্ষয়ী যুদ্ধ’ চলছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৩ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২৩
বাখমুতে ‘নজিরবিহীন রক্তক্ষয়ী যুদ্ধ’ চলছে

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুতে রাশিয়ার ভাড়াটে গোষ্ঠী ভাগনারের সঙ্গে ইউক্রেনীয় সৈন্যদের ব্যাপক যুদ্ধ চলছে। এটিকে ‘নজিরবিহীন রক্তক্ষয়ী যুদ্ধ’ বলে মন্তব্য করেছে কিয়েভ।

শনিবার যুদ্ধের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ভাগনার ভাড়াটে গোষ্ঠীর যোদ্ধারা বাখমুতের আরও দুটি এলাকা দখল করেছে।

গত গ্রীষ্ম থেকে শহরটি দখলে রাশিয়ার প্রচেষ্টার নেতৃত্ব দিচ্ছে ভাগনার। লড়াইটি উভয় পক্ষের জন্য দীর্ঘতম ও মারাত্মক হয়েছে।

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় সামরিক কমান্ডের মুখপাত্র সের্হি চেরেভাতি বলেছেন, শহরের মাঝখানে সংঘর্ষ চলছে।
সাম্প্রতিক দশকগুলোতে সংগঠিত হওয়া যুদ্ধগুলোর মধ্যে এটি‘নজিরবিহীন রক্তক্ষয়ী যুদ্ধ’।

তিনি একটি টেলিভিশন চ্যানেলকে বলেন, আমাদের সৈন্যরা শত্রুর যুদ্ধ ক্ষমতাকে পিষে দিতে এবং তাদের মনোবল ভেঙে দিতে সবকিছু করছে। শহরের প্রতিটি কোণায় তারা সফলভাবে লড়াই করছে।

এদিকে রাশিয়া দাবি করছে, বাখমুতে তাদের বেশ অগ্রগতি হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক ব্রিফিংয়ে বলেছে, ওয়াগনার অ্যাসল্ট ইউনিট সফলভাবে অগ্রসর হয়েছে। শহরের উত্তর ও দক্ষিণ উপকণ্ঠে দুটি এলাকা তারা দখল করেছে।

মন্ত্রণালয় জানায়, রাশিয়ান সেনাবাহিনীর প্যারাট্রুপ ইউনিটগুলো ইউক্রেনের বাহিনীকে বিভিন্ন পাশ থেকে আটকে রেখেছে।

যদিও আল জাজিরা স্বাধীনভাবে তথ্যের সত্যতা নিশ্চিত করতে পারেনি।

এর আগে শুক্রবার একটি গোয়েন্দা তথ্যে যুক্তরাজ্য বলে, ইউক্রেনীয় সৈন্যরা বাখমুতের কিছু অঞ্চল ছেড়ে দিতে বাধ্য হয়েছিল। কারণ রাশিয়া সেখানে নতুন করে আক্রমণ চালিয়েছিল। গত দুই দিন ধরে তীব্র কামান-গুলি চালানো হয়েছিল।

বাংলাদেশ সময়: ১১৩২ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।