ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

‘সেনারা পিছু হটছে’, দাবি অস্বীকার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৯ ঘণ্টা, মে ১২, ২০২৩
‘সেনারা পিছু হটছে’, দাবি অস্বীকার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের

মস্কোপন্থী কিছু সামরিক সূত্র জানিয়েছিল যে, ‘ইউক্রেনের পূর্ব দিকের কিছু অঞ্চল থেকে রাশিয়ার সেনারা পিছু হটেছে, আর ইউক্রেনীয় সেনারা সামনের দিকে অগ্রসর হচ্ছে’। তবে এ তথ্য অস্বীকার করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এক বিবৃতিতে মন্ত্রণালয় দাবি করেছে, ‘সম্মুখভাগের নিয়ন্ত্রণ’ তাদের কাছেই রয়েছে।

বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, যুদ্ধের সম্মুখভাগের কয়েকটি দিক দিয়ে ‘বেকথ্রু’ নিয়ে টেলিগ্রামে ব্যক্তিগত ঘোষণার সঙ্গে বাস্তবতার কোনো মিল নেই।

বিশেষ সামরিক অভিযানের অঞ্চলের সাধারণ পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলেও এতে জানানো হয়।

যদিও রাশিয়ার পক্ষে যুদ্ধরত ভাড়াটে সেনাবাহিনী ভাগনার গ্রুপের প্রধান ইয়েভগিনি প্রিগোজিন অভিযোগ করে আসছিলেন, রাশিয়ান সৈন্যরা বাখমুতের আশপাশে থেকে নিজেদের সরিয়ে নিচ্ছে।

গতকাল (১১ মে) রাশিয়ান সামরিক ব্লগাররা ইউক্রেনের অগ্রগতি বা সৈন্যদের বিভিন্ন এলাকায় চলাচলের কথা জানিয়েছেন।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে প্রত্যাশিত পাল্টা আক্রমণ চালানোর ক্ষেত্রে তার দেশের আরও সময় প্রয়োজন।

কিয়েভে নিজ হেডকোয়ার্টারে প্রেসিডেন্ট জেলেনস্কি জানান, কমব্যাট ব্রিগেডের কিছু অংশ ন্যাটো দেশগুলো থেকে প্রশিক্ষণ নেওয়া। তারা প্রস্তুত, তবে তাদের সশস্ত্র যানসহ বেশকিছু সরঞ্জাম দরকার। এসব সরঞ্জাম ধাপে ধাপে আসছে।

এক সাক্ষাৎকারে তিনি বলেন, যা আমাদের কাছে আছে, তা নিয়ে আমরা সামনের দিকে যেতে পারি। আমার মনে হয়, আমরা সফল হবো।

তিনি বলেন, আমরা অনেক সৈন্য হারিয়েছি। আমার মনে হয়, এটি মেনে নেওয়া যায় না। তাই আমাদের অপেক্ষা করতে হবে। আমাদের কিছু সময় দরকার।

বাংলাদেশ সময়: ০৯৩৭ ঘণ্টা, মে ১২, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।