ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ডেনমার্কে ইরাকি দূতাবাসের সামনে পোড়ানো হলো কোরআন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, জুলাই ২৪, ২০২৩
ডেনমার্কে ইরাকি দূতাবাসের সামনে পোড়ানো হলো কোরআন

ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে ইরাকি দূতাবাসের সামনে মুসলমানদের ধর্মীয় গ্রন্থ কোরআনে আগুন দিয়েছে দুই বিক্ষোভকারী। আল জাজিরা।

সোমবার এই ঘটনা ঘটে। নিজেদের ডেনিশ প্যাট্রিয়টস বলে পরিচয় দেওয়া এই দুই ব্যক্তি ক্ষোভ দেখিয়ে ইরাকি পতাকার পাশে একটি ট্রের ওপর রাখা কোরআনে আগুন ধরিয়ে দেয়।  

ঘটনার পরপরই, ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয় ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর কর্তৃপক্ষকে তথাকথিত মতপ্রকাশের স্বাধীনতা এবং প্রদর্শনের অধিকারের বিষয়ে দ্রুত পুনর্বিবেচনা করার আহ্বান জানায়। বার্তাসংস্থা ইরনা এই তথ্য জানিয়েছে।  

গেল সপ্তাহে উগ্র-ডানপন্থী, অতি জাতীয়তাবাদী ডেনিশ প্যাট্রিয়ট একই ধরনের বিক্ষোভের আয়োজন করে এবং এই কর্মসূচি ফেসবুকে সরাসরি সম্প্রচার করে।

গেল সপ্তাহের ঘটনার পর ডেনমার্কের পররাষ্ট্রমন্ত্রী লার্স লক্কে রামুসেন এই ঘটনার নিন্দা জানান এবং জাতীয় সম্প্রচার কর্তৃপক্ষকে বলেন, অন্যের ধর্ম অবমাননা করা একটি অসম্মানজনক কাজ।  

গত মাসে সুইডেনে সালওয়ান মোমিকা নামে ৩৭ বছর বয়সী খ্রিস্টান ইরাকি শরণার্থী ঈদুল আজহার ছুটিতে কোরআনের পাতা পুড়িয়ে দেওয়ার পর মুসলিম দেশ এবং দুটি স্ক্যান্ডিনেভিয়ান দেশের মধ্যে উত্তেজনা তীব্রতর হতে শুরু করে।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, জুলাই ২৪, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।