ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেন যুদ্ধে জড়াতে বেলারুশকে চাপ দিচ্ছেন না পুতিন: লুকাশেঙ্কো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৫ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৩
ইউক্রেন যুদ্ধে জড়াতে বেলারুশকে চাপ দিচ্ছেন না পুতিন: লুকাশেঙ্কো

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন যুদ্ধে জড়াতে বেলারুশকে চাপ দিচ্ছেন না। এমনটি বলেছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো।

 

তবে তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, মিনস্ক তার দেশে মোতায়েন করা রাশিয়ার পারমাণবিক অস্ত্র ব্যবহারের বিষয়ে  বহিঃআগ্রাসনের জবাব দেবে।

বৃহস্পতিবার অনলাইনে প্রকাশিত এক সাক্ষাৎকারে লুকাশেঙ্কো বলেন, তিনি বিশ্বাস করেন, পুতিন ইতোমধ্যে ইউক্রেনে তার লক্ষ্য পূরণ করে ফেলেছেন। কিয়েভ ও মস্কোর উচিত আলোচনায় বসা। ক্রিমিয়ার ভবিষ্যৎ এবং রাশিয়ার দাবি করা ইউক্রেনীয় ভূখণ্ড নিয়ে আলোচনায় প্রস্তুত থাকা উচিত।  

সাক্ষাৎকারে লুকাশেঙ্কো বলেন, এর (রাশিয়ার) লক্ষ্য ইতিমধ্যেই পূর্ণ হয়েছে। এই যুদ্ধ শেষ হওয়ার পর ইউক্রেন রাশিয়ার প্রতি তেমন আগ্রাসী আচরণ করবে না, যেমনটি যুদ্ধের আগে করেছিল।

তিনি বলেন, কোনো পূর্বশর্ত ছাড়াই আলোচনা শুরু করা উচিত। এটি যেকোনো কূটনীতির ক্লাসিক। আমি তাই মনে করি. আমাদের আলোচনার টেবিলে বসতে হবে এবং সবকিছু নিয়ে আলোচনা করতে হবে। ক্রিমিয়া, খেরসন, জাপোরিজিয়া, দোনেৎস্ক ও লুহানস্ক, সব নিয়ে আলোচনা করা প্রয়োজন।

পুতিনের ঘনিষ্ঠ মিত্রদের একজন হলেন লুকাশেঙ্কো, যার দেশ ইউক্রেন, রাশিয়া ও পোল্যান্ডসহ তিনটি ন্যাটো দেশের সীমান্তে রয়েছে। তিনি বলেন, রাশিয়ান নেতার বেলারুশকে সরাসরি সংঘাতে জড়িত করার কোনো কারণ নেই।

বাংলাদেশ সময়: ০৯১১ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।