ঢাকা, সোমবার, ২৩ শ্রাবণ ১৪২৯, ০৮ আগস্ট ২০২২, ০৯ মহররম ১৪৪৪

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা, নৌ মহড়ার সমালোচনায় উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫২ ঘণ্টা, জুলাই ২২, ২০১০
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা, নৌ মহড়ার সমালোচনায় উত্তর কোরিয়া

হ্যানয়: আসন্ন যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয় নৌ মহড়া বিশ্ব শান্তির জন্য হুমকি বলে বৃহস্পতিবার এর সমালোচনা করেছে উত্তর কোরিয়া। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি কিনটন এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নিরাপত্তা নিয়ে আলোচনার জন্য ভিয়েতনামে পৌঁছানোর পর দেশটি এ মন্তব্য করলো।



দক্ষিণের যুদ্ধজাহাজ ডুবির ঘটনায় উত্তর কোরিয়ার উপর যুক্তরাষ্ট্রের নতুন করে নিষেধাজ্ঞা আরোপের সম্ভাবনাও নাকচ করে দেন হ্যানয়ে উপস্থিত দেশটির প্রতিনিধিদলের এক মুখপাত্র। এ সিদ্ধান্তের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র জাতিসংঘের দেয়া বিবৃতির মর্যাদাহানি করেছে বলেও অভিযোগ করে উত্তর কোরিয়া।

মুখপাত্র রি টং বলেন, “এধরনের পদক্ষেপ কোরীয় উপদ্বীপসহ বিশ্বশান্তি ও নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। ”

তিনি আরও বলেন, “কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করতে চাইলে মার্কিন যুক্তরাষ্ট্রের উচিত সেনা মহড়া বা নিষেধাজ্ঞা আরোপের পরিবর্তে আলোচনার পরিবেশ তৈরির কাজে নেতৃত্ব দেওয়া। ”

উল্লেখ্য, গত মার্চে পীত সাগরে চিওনান ডুবির ঘটনায় দক্ষিণের ৪৬ জন নাবিক নিহত হন। এ ঘটনায় শাস্তির পদক্ষেপ নেওয়া হলে যুদ্ধের হুমকি দেয় পরমাণু অস্ত্র সমৃদ্ধ উত্তর কোরিয়া। এসব ঘটনায় কোরিয় উপদ্বীপে উত্তেজনা ক্রমেই বেড়ে চলেছে।

এদিকে উত্তর কোরিয়ার “পথভ্রষ্ট সরকারের অপরাধমূলক কর্মকান্ডের জন্য যাঁরা বহু বছর ধরে ভোগান্তির শিকার” সেসব জনসাধারণ নয়, বরং নেতৃত্বকে চাপে রাখার জন্যই এ নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে উল্লেখ করেন হিলারি কিনটন।

একইসঙ্গে হ্যানয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রী ইয়াং জেইচি’র সঙ্গে বৃহস্পতিবার দ্বিপাক্ষিক আলোচনাকালে উত্তর কোরিয়ার উপর চাপ প্রয়োগের জন্য কিনটন বেইজিংকে অনুরোধ করবেন বলে জানিয়েছেন মার্কিন পরারাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা। তবে শুক্রবারের আগে এ বৈঠক হওয়ার সম্ভাবনা নেই বলে হিলারির নেতৃত্বাধীন যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল সূত্রে জানা গিয়েছে।

এদিকে চীন শুরু থেকেই যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয় নৌ মহড়ার বিরোধিতা করে আসছে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কুইন গ্যাঙ সব পক্ষকে “মাথা ঠান্ডা রেখে নিয়ন্ত্রণ বজায় রাখা এবং আঞ্চলিক উত্তেজনা বাড়াতে পারে এমন কোন কিছু না করার” আহ্বান জানান।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৬১৯ ঘণ্টা, জুলাই ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa