ঢাকা, বুধবার, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ আগস্ট ২০২২, ১১ মহররম ১৪৪৪

আন্তর্জাতিক

শুরু হলো আসিয়ান আঞ্চলিক সম্মেলন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৩ ঘণ্টা, জুলাই ২৩, ২০১০
শুরু হলো আসিয়ান আঞ্চলিক সম্মেলন

হ্যানয়: ভিয়েতনামে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সবচেয়ে বড় পরিসরের নিরাপত্তা সম্মেলন শুরু হলো শুক্রবার। এতে আসিয়ান ফোরামের ২৭টি সদস্য দেশ অংশগ্রহণ করছে।



এদিকে এ সম্মেলনে দক্ষিণ কোরীয় যুদ্ধজাহাজ ডুবির ঘটনায় উত্তর কোরিয়াকে দোষী সাব্যস্ত করে একটি আনুষ্ঠানিক ঘোষণা দেওয়ার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া।

এছাড়া সন্মেলন চলাকালে চীনের পররাষ্ট্র মন্ত্রী ইয়ং জিয়েচি’র সঙ্গে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী হিলারি কিনটনের দ্বিপাক্ষিয় বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। ধারণা করা হচ্ছে, কমিউনিস্ট মিত্র উত্তর কোরিয়ার লাগাম টেনে ধরতে চীনকে আরও কার্যকরী পদক্ষেপ নেওয়ার জন্য আহবান জানাবেন হিলারি। তবে এতে কোরীয় দ্বীপপুঞ্জে আবারও উত্তেজনা বেড়ে যাবার আশঙ্কা রয়েছে।

উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি নিয়েও ছয় জাতির অংশগ্রহণে আলোচনার কথা রয়েছে। এতে যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, জাপান, দক্ষিণ কোরিয়া ও উত্তর কোরিয়া অংশ নেবে। তবে এ আলোচনায় খুব সামান্যই অগ্রগতি হবে বলে ধারণা করছেন কর্মকর্তারা ।

এদিকে, এ সম্মেলনে উত্তর কোরিয়াকে দোষী সাব্যস্ত করতে একটি জোড়ালো ঘোষণার জন্য দক্ষিণ কোরিয়া জোর তদবির চালাবে বলে কূটনীতিকরা ধারণা করছেন। ইতিমধ্যে আসিয়ান আঞ্চলিক ফোরামের ঘোষণার একটি খসড়াতে চিওনান ডুবির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বিবৃতিকে সমর্থন জানানো হয়েছে।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রী ইউ মিয়ুং-হোওয়ান বলেন, পিয়ংইয়ং আন্তরিকতা না দেখালেও উস্কানিমূলক আচরণ বন্ধ না করলে পুনরায় আলোচনা শুরু হওয়ার কোনো সম্ভাবনা নেই। তিনি আরও বলেন, “উত্তর কোরিয়াকে অবশ্যই এ বিষয়ে সত্যিকার স্বদিচ্ছা দেখাতে হবে এবং ছয় জাতি আলোচনা শুরুর আগেই পরমাণু নিরস্ত্রিকরণের জন্য এগিয়ে আসতে হবে। ”

একটি আন্তর্জাতিক তদন্তে গত মার্চে উত্তর কোরিয়ার ছোড়া টর্পেডোর আঘাতে দক্ষিণ কোরিয়ার যুদ্ধজাহাজ চিওনান ডুবে যাওয়ার বিষয়টি প্রমাণিত হয়। ওই ঘটনায় দক্ষিণের ৪৬ জন নাবিক নিহত হন। দক্ষিণ কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র এঘটনার জন্য উত্তর কোরিয়াকে দায়ী করে। তবে দেশটি বরাবরই তা অস্বীকার করে আসছে। একইসঙ্গে উত্তর কোরিয়ার বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেওয়া হলে সামরিক জবাব দেওয়া হবে বলেও হুমকি দেয় দেশটি।

এদিকে, উত্তর কোরিয়াকে চাপে রাখার জন্য আগামী রোববার থেকে জাপান সাগরে যৌথ নৌমহড়া শুরু করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৫২ ঘণ্টা, জুলাই ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa