ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

প্যারিস হামলা

প্রাণ বাঁচাতে বাতাক্লঁয়ের ড্রেসিং রুমে ঢুকে পড়েন অনেকে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪২ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৫
প্রাণ বাঁচাতে বাতাক্লঁয়ের ড্রেসিং রুমে ঢুকে পড়েন অনেকে ছবি: সংগৃহীত

ঢাকা: উনিশ শতকের থিয়েটার হল বাতাক্লঁয়ে সেদিন মানুষ জমায়েত হয়েছিল ডেথ মেটাল ব্যান্ড ‘ঈগল’র পারফরমেন্স উপভোগ করতে। ব্যস্ত জীবনকে ভুলতে সেদিন তারা ভেসে যেতে চেয়েছিলেন সুরের মূর্ছনায়।

কিন্তু সে উচ্ছ্বাস মুহূর্তেই উবে গেল। রক্তে রঞ্জিত হলো বাতাক্লঁ। বন্দুকধারীদের হামলা আর আত্মঘাতী বোমার বিস্ফোরণে হতাহত হলেন অনেকে। প্রাণ বাঁচাতে তখন মানুষ ছুটছেন এদিক-সেদিক। আত্মগোপন করছেন যেখানে নিরাপদ মনে হচ্ছে সেখানে।

‘ঈগল’র দুই সদস্য জানিয়েছেন, হামলার সময় প্রাণ বাঁচাতে অনেকে তাদের ড্রেসিং রুমে ঢুকে পড়েন।

গত ১৩ নভেম্বর ফ্রান্সের রাজধানী প্যারিস ও এর আশেপাশের ছয়টি পৃথক স্থানে হামলা চালায় জঙ্গিরা। এসব হামলায় ১৩০ জন নিহত ও সাড়ে তিন শতাধিক আহত হন। হামলার পরদিন, ১৪ নভেম্বর এর দায় স্বীকার করে নেয় জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)।

ঈগল’র সদস্য জেসে হগস ও জোশুই হোম্মে একটি সংবাদমাধ্যমকে এক সাক্ষাৎকারে বলেছেন, অনেকেই প্রাণ বাঁচাতে ড্রেসিং রুমে ঢুকে পড়ে। হামলাকারীরা সেখানে ঢুকেও সবাইকে হত্যা করে। শুধু একজন বেঁচে যান। তিনি হগস’র লেদার জ্যাকেটের ভেতরে আত্মগোপন করেছিলেন।

হগস’র মতে, এতো মানুষ হতাহত হওয়ার একটাই কারণ, থিয়েটার হলে উপস্থিত কেউই তার সঙ্গীকে ফেলে নিজের প্রাণ বাঁচাতে প্রস্তুত ছিলেন না।

এদিকে, প্যারিস হামলার ঘটনায় এখনও অনেক প্রশ্নের উত্তর খুঁজে পাননি ফরাসি গোয়েন্দারা। হামলাকারীদের সঠিক সংখ্যা কত, তারা কীভাবে ফ্রান্সে প্রবেশ করলো, কতদিন আগে প্রবেশ করে, সবার চোখ এড়িয়ে নিজেদের কীভাবে তারা প্রস্তুত করে, কারা তাদের সহায়তা দেয়, হামলার অর্থায়ন কি করে হলো- এমন বহু প্রশ্নের সন্ধানে রয়েছেন তারা।

প্যারিসের উত্তরপূর্বাঞ্চলীয় শহরতলী ববিগনিতে হামলাকারীরা একটি ভাড়া বাসায় উঠেছিলো বলে জানতে পেরেছেন গোয়েন্দারা। জানা গেছে, যে ব্যক্তি এই বাসাটি খুঁজে বের করেন, তিনি ছিলেন সদালাপী ও পরিপাটী পোশাকের। প্রথম দেখাতেই তাকে ব্যবসায়ী বলে মনে হবে। তিনি ববিগনিতে দ্বিতল একটি পাকা বাড়ি ভাড়া করেন। প্রতি রাতের জন্য তিনি একশ ইউরো (আট হাজার ২৭৩ টাকা) করে পরিশোধ করেন। পরে যখন বাকিরা বাড়িটিতে ওঠে, নিকটবর্তী এলাকার বাসিন্দা ব্রাহিম আব্দেসলাম নিজের আইডি কার্ড প্রদর্শন করেন।

এর ঠিক তিন দিন পর প্যারিসের একটি ক্যাফেতে পড়ে থাকতে দেখা যায় আব্দেসলামকে। সহায়তা দিতে গিয়ে তার টি-শার্টের ভেতর তার আবিষ্কার করেন ডেভিড (৪৬) নামের এক প্যারিস হাসপাতালের সেবক।

বাংলাদেশ সময়: ১১২৬ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।